শিরোনাম
◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার ◈ ঈদের পর কমপক্ষে ২৩ ডিসি’র রদবদল হতে পারে ◈ ৫ থেকে ১৪ এপ্রিলের মধ্যে কর্মদিবস একদিন

প্রকাশিত : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৮:৩৯ রাত
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৮:৩৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সারাদেশের সড়ক পথে রেল ক্রসিংগুলিতে ওভারপাস নির্মাণ করা হবে: সেতুমন্ত্রী

ওবায়দুল কাদের

মনিরুল ইসলাম: পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদে জানিয়েছেন, সারাদেশের সড়ক পথে রেল ক্রসিংগুলিতে দুর্ঘটনা প্রতিরোধের লক্ষ্যে ভবিষ্যৎ প্রকল্পের আওতায় রেলওয়ে ওভারপাস নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সারাদেশে সড়ক পথে রেল ক্রসিংগুলিতে দুর্ঘটনা প্রতিরোধে নিরাপদ ও নিরবচ্ছিন্ন যানবাহন চলাচলের জন্য বিভিন্ন প্রকল্পের আওতায় রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়ে থাকে। ইতোমধ্যে দেশব্যাপি সড়ক পথে রেল ক্রসিংগুলিতে দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ২২টি রেলওয়ে ওভারপাস নির্মাণ করা হয়েছে। 

রোববার জাতীয় সংসদে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোওর পর্বে সরকারি দলের সদস্য মীর মোস্তাক আহমেদ রবি’র লিখিত প্রশ্নের মন্ত্রী এ তথ্য জানান।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, চলমান বিভিন্ন মেগা প্রকল্পের আওতায় রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলমান রয়েছে এবং অন্যান্য ভবিষ্যৎ প্রকল্পের আওতায় রেলওয়ে ওভারপাস নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ সকল রেলওয়ে ওভারপাস নির্মাণের ফলে রেল ক্রসিংয়ে দুর্ঘটনা এবং যানজট অনেকাংশে কমে আসবে এবং সড়কে নিরাপদ ও নিরবচ্ছিন্ন যান চলাচল নিশ্চিত করা যাবে।

অপর সরকারি দলের সদস্য এ কে এম রহমতুল্লাহর লিখিত প্রশ্নের জবাবে সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সংসদকে জানিয়েছেন, মেয়াদ উত্তীর্ণ যানবাহন এবং ফিটনেসবিহীন বা বিধি বহির্ভূত যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে থাকে। ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মেয়াদ উত্তীর্ণ এবং ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএর মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ২ হাজার ৬৪৮টি মামলায় ৭১ লাখ ৫২ হাজার ৫৯০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময় ৯টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

একই দলের বেনজীর আহমদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, বর্তমানে দেশে বিআরটিসি বাসের সংখ্যা এক হাজার ৩৫০টি। মেয়াদ উত্তীর্ণ যানবাহন ও ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে বিআরটিএ নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত আছে। এছাড়া জেলা ও হাইওয়েতে জেলা ম্যাজিস্ট্রেট এবং হাইওয়ে পুলিশ এ বিষয়ে যথাযথ দায়িত্ব পালন করছে।

এমআই/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়