শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ২১ মে, ২০২৪, ০৪:১১ সকাল
আপডেট : ২২ মে, ২০২৪, ০৩:০৭ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর  সপরিবারে ভিসানিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

জেনারেল আজিজ আহমেদ (অব.)

সালেহ্ বিপ্লব: [২] মাকির্ন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন, ব্যাপক দুর্নীতি এবং বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া খর্বে তার সম্পৃক্ততার কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  

[২.১] বিবৃতিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার কারণে জেনারেল আজিজ আহমেদ (অব.) এবং তার পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। 

[৩] বিবৃতিতে ম্যাথু মিলার বলেন, বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ (অব.) ব্যাপক দুর্নীতিতে জড়িত ছিলেন। তার বিভিন্ন কর্মকাণ্ড বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান, প্রতিষ্ঠানসমূহের প্রতি জনগণের আস্থা এবং বিভিন্ন কাজের প্রক্রিয়াকে খর্ব করেছে। 

[৪] তিনি বলেন, জনগণের ক্রয়সংক্রান্ত বিভিন্ন প্রক্রিয়ায় হস্তক্ষেপের মাধ্যমে উল্লেখযোগ্যভাবে দুর্নীতিতে জড়িয়ে পড়েন আজিজ আহমেদ। একইসঙ্গে কোনোধরনের জবাবদিহিতা ছাড়াই নিজের ভাইকে বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড করার সুযোগ করে দিয়েছেন তিনি। নিজের ভাইকে সঙ্গে নিয়ে অন্যায়ভাবে সেনাবাহিনীর বিভিন্ন চুক্তির কাজ বাগিয়ে নিয়েছেন এবং ঘুষ নিয়েছেন। আর এটা করেছেন সেনাপ্রধানের পদবী ব্যবহার করে। 

[৫] মিলার জানান, এই নিষেধাজ্ঞা বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসন শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেছে। 

[৫.১] বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশকে দুর্নীতি মুক্ত রাখার প্রচেষ্টাকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। সরকারিকে সেবাকে অধিকতর স্বচ্ছ, সবার সামর্থ্যরে মধ্যে রাখা, ব্যবসা এবং এর পরিবেশের উন্নতি, বিনিয়োগের সামর্থ্য বাড়ানো, টাকা পাচার এবং আর্থিক অনিয়মের বিচার করা- এসকল প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশকে দুর্নীতিমুক্ত রাখার প্রক্রিয়ায় সহযোগিতা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

[৬] স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট, ফরেন অপারেশনস এবং রিলেটেড পোগ্রামস অ্যাপ্রোপ্রিয়েশনস অ্যাক্ট এর ৭০৩১ (সি) ধারায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়