শিরোনাম

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ০৬:৫৪ সকাল
আপডেট : ১৯ মে, ২০২২, ১০:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের এই সরকার মানুষ মারার সরকার : মমতা

রাশিদ রিয়াজ : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় বিজেপি সরকারের সমালোচনা করে বলেছেন, মানুষের পকেট কেন্দ্রীয় সরকার লুঠ করছে। এই সরকার মানুষ মারার সরকার, মানুষের পকেট লুটে কাটমানি খাচ্ছে।

তিনি বুধবার পশ্চিমবঙ্গের মেদিনীপুর কলেজ ময়দানে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেসের কর্মী সম্মেলনে বক্তব্য রাখার সময়ে ওই মন্তব্য করেন।  

কেন্দ্রীয় সরকারকে টার্গেট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আজকে রান্নার গ্যাসের দাম প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যেন সমুদ্রের ঢেউ উঠছে। দামের ঢেউ উঠছে! যেন গ্যাসের ঢেউ উঠছে। গ্যাস সমুদ্র। গ্যাস সমুদ্র থেকে একটু গ্যাস তুলে আনতে গেলে টাকার পর টাকায় মানুষ বিকিয়ে যাচ্ছে। মানুষের পকেট কেন্দ্রীয় সরকার লুঠ করছে লুঠ। লুঠ, লুঠ, লুঠ। ডিজেলের দাম বাড়ালে সবকিছুর দাম বেড়ে যায়। ডিজেলের দাম বেড়ে গেছে, পেট্রোলের দাম বেড়ে গেছে, গ্যাসের দাম বেড়ে গেছে। সুগারের ওষুধ মানুষ খায়, কিডনির ওষুধ মানুষ খায়। যে ওসুধগুলো সবচেয়ে বেশি প্রয়োজনীয় সেরকম ৮০০ ওষুধের দাম বাড়িয়েছে। একবছর আগেও বাড়িয়েছে, আবার বাড়িয়েছে। অর্থাৎ এই সরকার মানুষ মারার সরকার। মানুষের পকেট লুটে কাটমানি খাচ্ছে! একটা কাটমানি কেউ যদি দুশো টাকা নেয়, সেটা চোখে দেখা যায়। আর গভর্নমেন্ট যদি ১৭ লক্ষ কোটি টাকার উপর গ্যাস, পেট্রোল, ডিজেলের টাকা লুঠ করে জনগণ থেকে কাটমানি খায় তবে তার জন্য কত খেসারত দিতে হয়, জিজ্ঞেস করুন। লক্ষ কোটি টাকা তুলছে কোনও ভ্রূক্ষেপ নেই!’

মমতা কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে বলেন, ‘এই যে বলে না, কেন্দ্রের টাকা, কেন্দ্র মানে কী? শূন্য ভাড়ার! কেন্দ্র মানে কী? আপনি চাকরি করেন, আপনি কাজ করেন, আপনার ইনিকাম ট্যাক্সের টাকা বাংলা থেকে যা তুলে নিয়ে যায়। কাস্টমসের টাকা বাংলা থেকে যা তুলে নিয়ে যায়, যত টোল ট্যাক্স থেকে শুরু করে, রাস্তা থেকে শুরু করে, ‘সেস’ বসায়, সেই টাকা সব তুলে নিয়ে যায়। তুলে নিয়ে গিয়ে সব টাকা নিজের ওখানে জমা করে, তার থেকে রাজ্যের ভাগে যেটা পড়ে সেটা রাজ্য পায়। এটা ওদের টাকা নয়। এটা আমাদের প্রাপ্য টাকা। কিন্তু সেই টাকা থেকেও আমরা কেন্দ্রের কাছে ৯২ হাজার কোটি টাকা পাই। নরেন্দ্র মোদির গভর্নমেন্ট সেই টাকা আমাদের আজও দেয়নি!’  

তিনি বলেন, ‘যখনই মানুষ প্রতিবাদ করে হিন্দু-মুসলিম (বিবাদ) দেখিয়ে দেবে। ওটা হচ্ছে ‘খুড়োর কল’। আপনি পেটে খাবেন না, আপনি শুধু বিজেপি জপ করবেন। যখনই মানুষ দেখছে গ্যাসের দাম বাড়ছে, তখনই হিন্দু-মুসলিমের মধ্যে দাঙ্গা বাধানো হচ্ছে’ বলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্তব্য করেন।

  • সর্বশেষ