শিরোনাম

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৭:৪৩ বিকাল
আপডেট : ০৭ ডিসেম্বর, ২০২৩, ১২:৪৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হঠাৎ মধ্যপ্রাচ্য সফরে পুতিন

রাশিদুল ইসলাম: [২] মার্কিন মিডিয়া সিএনএন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের এ সফরকে বেশ ‘তাৎপর্যময়’ বলে অভিহিত করেছে। আরটি

[৩] বুধবার সংযুক্ত আরব আমিরাত পৌঁছান প্রেসিডেন্ট পুতিন। এই সফরে তিনি সৌদি আরবেও যাবেন এবং দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। ২০১৯ সালের পর দুই নেতার সেটাই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হবে।

[৪] পুতিনের মধ্যপ্রাচ্য সফরে নিরাপত্তা ছাড়াও তেল উৎপাদন (ওপেক প্লাস) এবং গাজা ও ইউক্রেন যুদ্ধ আলোচনায় প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। রুশ প্রেসিডেন্ট তার সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছে ক্রেমলিন।

[৪] পুতিন বুধবার আবু ধাবি বিমানবন্দরে পৌঁছালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান তাকে সেখানে স্বাগত জানান। আবু ধাবি থেকে পুতিনের সৌদি আরব রওয়ানা হওয়ার কথা। সেখানে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন।

[৫] পুতিনের সফরের বিষয়ে ক্রেমলিন থেকে বলা হয়েছে, ওপেক প্লাস এর অংশীদার হিসেবে জ্বালানি সহযোগিতার বিষয়ে তারা আলোচনা করবেন। বিশ্বের ৪০ শংতাশের বেশি তেল উৎপাদিত হয় ওপেক প্লাস দেশগুলোতে। রাশিয়া ও সৌদি আরবের মধ্যে সম্পর্কে ঘনিষ্ঠতা বৃদ্ধি বিশ্বের তেল বাজারে একটি স্থিতিশীল ও পূর্বাভাসযোগ্য পরিস্থিতি বজায় রাখার নির্ভরযোগ্য নিশ্চয়তা দেবে।

[৬] সর্বশেষ ২০২২ সালের জুলাই মাসে মধ্যপ্রাচ্য সফরে গিয়েছিলেন পুতিন। সেবার তিনি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে দেখা করেন।

[৭] ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পুতিন খুব কমই দেশের বাইরে গেছেন। আমিরাতে পৌঁছানোর পর বৈঠকের শুরুতে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান পুতিনকে ‘প্রিয় বন্ধু’ বলে অভিহিত করে বলেন যে তিনি তার রুশ প্রতিপক্ষকে আবার দেখতে পেরে ‘খুশি’। দুই নেতা শেষবার জুন মাসে সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে মিলিত হন, যেখানে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপ্রধান সম্মানিত অতিথি ছিলেন।

[৮] পুতিন উল্লেখ করেছেন যে মস্কো এবং আবুধাবির মধ্যে সম্পর্ক সম্প্রতি ‘একটি অভূতপূর্ব উচ্চ পর্যায়ে পৌঁছেছে এবং আরব বিশ্বে রাশিয়ার বৃহত্তম বাণিজ্য অংশীদার হচ্ছে সংযুক্ত আরব আমিরাত।’ 

[৯] পুতিনকে নিয়ে রুশ বিমান আমিরাতের আকাশ সীমায় প্রবেশ করলে আমিরাতের জঙ্গি বিমানগুলো আকাশে রুশ পতাকা আঁকে। এরপর উট ও ঘোড়ায় আরোহণকারী অফিসাররা পুতিনের মোটরযানকে বিমানবন্দর থেকে প্রেসিডেন্ট প্রাসাদে নিয়ে যায়। 

[১০] ক্রেমলিন এর আগে বলেছিল যে দুই দেশের নেতা ‘বহুমুখী রাশিয়া-আমিরাতের সহযোগিতার আরও বিকাশের সম্ভাবনার পাশাপাশি মধ্যপ্রাচ্যের পরিস্থিতির উপর জোর দিয়ে আন্তর্জাতিক সমস্যাগুলিকে চাপ দেওয়ার বিষয়ে আলোচনা করবেন।

[১১] হাই-প্রোফাইল রুশ প্রতিনিধি দলে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, প্রথম উপ-প্রধানমন্ত্রী আন্দ্রে বেলোসভ, উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক, বাণিজ্যমন্ত্রী ডেনিস মান্টুরভ, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এলভিরা নাবিউলিনা এবং দেশটির পরমাণু ও মহাকাশ সংস্থার প্রধানরা রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়