শিরোনাম
◈ কক্সবাজার থেকে আরও ১২৪২ রোহিঙ্গা গেল ভাসানচরে  ◈ ওয়ারীতে রেস্টুরেন্টের আগুন নিয়ন্ত্রণে ◈ তামিম ইকবালের হাত ধরে বিপিএলে বরিশালের প্রথম শিরোপা ◈ বেইলি রোডে ভবনে অগ্নিকাণ্ড: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩ ◈ বিএনপি নেতারা তাদের বিদেশী প্রভুদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে: ওবায়দুল কাদের ◈ বেইলি রোডের আগুনে নিহতদের দাফনের জন্য ২৫ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা ত্রাণ প্রতিমন্ত্রীর  ◈ বেইলি রোডে আগুন লাগা ভবনটিতে বিল্ডিং কোড লঙ্ঘন করা হয়েছে: মেয়র তাপস  ◈ মানুষের জীবনের দাম-ই নেই: জি এম কাদেরের শোক ◈ দেশে আইনের শাসন না থাকলে দুর্ঘটনা-বিপর্যয় ঘটতেই থাকে: মির্জা ফখরুল ◈ বেইলি রোডে বহুতল ভবনে আগুনে নিহত ৩৮ জনের মরদেহ হস্তান্তর 

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২৩, ০৭:৩৪ বিকাল
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২৩, ০৭:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের বৃহত্তম নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে

ববি বিশ্বাস: [২] গুজরাটের খাভদা অঞ্চলের লবণ মরুভূমি এলাকা ঘেষে গড়ে ওঠা এই নবায়নযোগ্য শক্তি কেন্দ্রটি বছরে ৩০ গিগাওয়াট বিদ্যুত উৎপাদন করবে । এর মাধ্যমে প্রায় ২ কোটি ভারতীয় বাড়ি বিদ্যুতায়িত হবে। সূত্র: এবিসি নিউজ

[৩] এটি ভারতের ৫০০ গিগাওয়াট পরিচ্ছন্ন বিদ্যুৎ উৎপাদনের যাত্রায় একটি মাইলফলক। দেশটি বর্তমানে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে তৃতীয় বৃহত্তম গ্রীণ-হাউজ নির্গমনকারী।

[৪] বর্তমানে ভারত কয়লা থেকে দেশটির ৭০ শতাংশ বিদ্যুত উৎপন্ন করে। এপির গ্রাউন্ড রিপোর্ট অনুযায়ী, আনুমানিক ৪,০০০ শ্রমিক এবং ৫০০ প্রকৌশলী এই প্রকল্পটির জন্য কাজ করে যাচ্ছে।

[৬] ২২৬ কোটি ডলার সমমূল্যের এ প্রকল্পটি ৭২৬ বর্গ কিলোমিটার (২৮০ বর্গ মাইল) এলাকা জুড়ে বিস্তৃত যা সিঙ্গাপুরের আয়তনের সমান। 

[৭] তবে পরিবেশবিদ আভি ভ্যানাকের মতে, পাওয়ার প্ল্যান্ট নির্মাণের এই সিদ্ধান্ত ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’, কারণ লবণ মরুভূমি ফ্ল্যামিঙ্গো, ডেজার্ট ফক্স ও পরিযায়ী পাখির অভয়ারণ্য। এতে করে এসকল প্রাণীর স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হবে।

[৮] উল্লেখ্য, এই কেন্দ্রটি নির্মাণ করছে আদানি গ্রুপ। সম্পাদনা: ইকবাল খান


বিবি/আইকে/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়