শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২৩, ০৭:৩৪ বিকাল
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২৩, ০৭:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের বৃহত্তম নবায়নযোগ্য বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হচ্ছে

ববি বিশ্বাস: [২] গুজরাটের খাভদা অঞ্চলের লবণ মরুভূমি এলাকা ঘেষে গড়ে ওঠা এই নবায়নযোগ্য শক্তি কেন্দ্রটি বছরে ৩০ গিগাওয়াট বিদ্যুত উৎপাদন করবে । এর মাধ্যমে প্রায় ২ কোটি ভারতীয় বাড়ি বিদ্যুতায়িত হবে। সূত্র: এবিসি নিউজ

[৩] এটি ভারতের ৫০০ গিগাওয়াট পরিচ্ছন্ন বিদ্যুৎ উৎপাদনের যাত্রায় একটি মাইলফলক। দেশটি বর্তমানে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে তৃতীয় বৃহত্তম গ্রীণ-হাউজ নির্গমনকারী।

[৪] বর্তমানে ভারত কয়লা থেকে দেশটির ৭০ শতাংশ বিদ্যুত উৎপন্ন করে। এপির গ্রাউন্ড রিপোর্ট অনুযায়ী, আনুমানিক ৪,০০০ শ্রমিক এবং ৫০০ প্রকৌশলী এই প্রকল্পটির জন্য কাজ করে যাচ্ছে।

[৬] ২২৬ কোটি ডলার সমমূল্যের এ প্রকল্পটি ৭২৬ বর্গ কিলোমিটার (২৮০ বর্গ মাইল) এলাকা জুড়ে বিস্তৃত যা সিঙ্গাপুরের আয়তনের সমান। 

[৭] তবে পরিবেশবিদ আভি ভ্যানাকের মতে, পাওয়ার প্ল্যান্ট নির্মাণের এই সিদ্ধান্ত ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’, কারণ লবণ মরুভূমি ফ্ল্যামিঙ্গো, ডেজার্ট ফক্স ও পরিযায়ী পাখির অভয়ারণ্য। এতে করে এসকল প্রাণীর স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হবে।

[৮] উল্লেখ্য, এই কেন্দ্রটি নির্মাণ করছে আদানি গ্রুপ। সম্পাদনা: ইকবাল খান


বিবি/আইকে/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়