শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২৩, ১২:১২ দুপুর
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ১২:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হামাস প্রতিরোধে মৃত্যুদণ্ড ফিরিয়ে আনছে ইসরায়েল, মৃত্যুদণ্ডের বিল উত্থাপন 

রাশিদুল ইসলাম: [২] ইসরাইলের উগ্র ডানপন্থী ওৎজমা ইয়েহুদিত পার্টি ‘সন্ত্রাসীদের মৃত্যুদণ্ড’ বাধ্যতামূলক করে নেসেটে একটি বিল জমা দিয়েছে যার ওপর চলতি সপ্তাহে বিতর্ক হবে। এ সম্পর্কে উগ্রবাদী এ দলটির নেতা এবং ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন জাভির তার এক্স পেইজে দেয়া এক পোস্টে লিখেছেন, ‘আমি আশা করি নেসেটের সব সদস্য এই গুরুত্বপূর্ণ আইনটিকে সমর্থন করবেন।’ আরটি/পারসটুডে

[৩] ইসরায়েল ১৯৫২ সালে হত্যার শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করে। ইসরাইলে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল ১৯৬২ সালে। সে সময় কথিত হলোকাস্টের জন্য অ্যাডলফ আইচম্যানকে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি দেয়া হয়েছিল।

[৪] গত মার্চ মাসের প্রথম দিকে নেসেটে মৃত্যুদণ্ডের এ বিল আনা হয়। বিলটি পাস হলে বিচারকরা ইসরায়েলে বসবাসকারী লোকজনের ওপর বিদ্বেষপ্রসূত হত্যাকাণ্ডের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের মৃত্যুদণ্ডের রায় দিতে পারবেন। প্রাথমিক শুনানির পর সংসদ সদস্যরা বিলটি অনুমোদন করেছিলেন। বিলটি মূলত ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের টার্গেট করেই পাস করার চেষ্টা চলছে।

[৫] বেন জাভির ফিলিস্তিনিদের সম্পর্কে আগাগোড়া কঠোর মনোভাব পোষণ করেন এবং উগ্রবাদী মন্তব্য করার জন্য পরিচিত। আগস্টে উগ্রবাদী এই মন্ত্রী বলেছিলেন, অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি আরবদের অবাধে ভ্রমণ করার অধিকারের চেয়ে ইসরায়েলিদের অধিকার অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন তার এ বক্তব্যের সমালোচনা করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়