শিরোনাম

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৮:১০ রাত
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৮:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের পূর্ব রেলওয়ের ২৮৮ স্টেশনে আধুনিক চিকিৎসা সেবা চালু

মিহিমা আফরোজ: ট্রেনে যাত্রার সময় কোনো যাত্রীর অসুস্থ হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। ট্রেনে বা স্টেশনে কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়লে কাছাকাছি কোনো হাসপাতালে ভর্তি করানো হয়। এই পরিস্থিতি মোকাবিলায় ভারতের পূর্ব রেল বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছে।

এখন থেকে ট্রেন ধরতে গিয়ে কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়লে রেলওয়ে স্টেশনেই মিলবে চিকিৎসার সুবিধা। সেখানে চিকিৎসক ছাড়াও থাকবে ডায়াগনস্টিক সেন্টার ও অ্যাম্বুলেন্স সেবা।

ভারতের পূর্ব-রেলওয়ে চলতি বছরের শেষ দিকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলের মাধ্যমে ২৮৮টি স্টেশনে চিকিৎসা সুবিধা প্রদান করতে চলেছে। পশ্চিমবঙ্গের বর্ধমান, বোলপুর, আসানসোল, মতো ১৬টি গুরুত্বপূর্ণ স্টেশনে ২৪ ঘন্টা এই চিকিৎসার সুবিধা পাওয়া যাবে। এই সুবিধা যাত্রীদের পাশাপাশি রেলওয়ে স্টেশনের হকার, রেলওয়ে কুলি, ও স্টেশন সংলগ্ন এলাকার লোকজনেরাও পাবেন।

এই পুরো প্রক্রিয়াটি পিপিপি মডেলের মাধ্যমে পরিচালিত হবে। এরমধ্যে রাজনীশ ওয়েলনেস সেন্টারের সঙ্গে পূর্ব রেলওয়ে একটি চুক্তি সই করেছে। এই চুক্তির ফলে ভারতের পূর্ব রেলওয়ের প্রতি বছর প্রায় ৩ কোটি ২৫ লক্ষ রুপি আয় করবে বলে আশা করছে।

এই সেবার বিষয় নিয়ে ভারতের পূর্ব-রেলওয়ের জেনারেল ম্যানেজার অরুন অরোরা জানান, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে স্টেশনে একটি ডায়াগনস্টিক সেন্টার, ফার্মেসি, অ্যাম্বুলেস ছাড়াও প্রাথমিক চিকিৎসার সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে। 

তিনি আরও বলেন, জরুরি পরিস্থিতিতে স্টেশনে যাত্রীদের সুবিধা দেওয়া ভারতীয় রেলের কর্তব্য। আমরা নিশ্চিত এই সেবা চালু হলে পূর্ব রেল এবং সাধারণ মানুষ উপকৃত হবে।

এমএ/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়