শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০৫:২৪ সকাল
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৫:২৪ সকাল

প্রতিবেদক : আরমান হোসেন

রাশিয়ায় শিশুকন্যা যুদ্ধবিরোধী  ছবি আঁকায় বাবার কারাদণ্ড

মাশার আঁকা ছবি

সালেহ্ বিপ্লব: ঘটনার শুরু গত বছরের এপ্রিলে, অ্যালেক্সেই মসকালেভের মেয়ে মাশার বয়স তখন ১২। অপটু হাতেই অসাধারণ এক ছবি এঁকেছিলো সে। ছবিতে রাশিয়া ও ইউক্রেনের পতাকা। রাশিয়ার মিসাইল ছুটে যাচ্ছে ইউক্রেনের দিকে। সেখানে দাঁড়ানো এক তরুণী মা ও তার শিশুকন্যা। মা তার বাম হাত তুলে রাশিয়াকে থামার নির্দেশ দিচ্ছেন। আর এই ছবিতে ইউক্রেনের পতাকায় জয়ধ্বনি লেখা; রাশিয়ার পতাকায় লেখা আছে, যুদ্ধকে না বলো। এই ছবিটাই কাল হয়ে দাঁড়ালো মসকালেভ পরিবারের জন্য। বিবিসি 

পরিবারটি থাকে মস্কো থেকে ২২০ কিলোমিটার দক্ষিণে, ইয়েফ্রেমভ শহরে। যতোটা ধারণা করা গেছে, মাশার স্কুল থেকে ছবিটির ব্যাপারে পুলিশকে জানানো হয়েছিলো। ছবিটি সোশ্যাল মিডিয়ায় প্রচারের অপরাধে অ্যালেক্সেই মসকালেভকে অর্থদণ্ড দেওয়া হয়। এরপর গত ডিসেম্বরে তার ফ্ল্যাটে তল্লাশি চালায় আইন প্রয়োগকারী সংস্থা। সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপরাধে মামলা হয় মাশার বাবার বিরুদ্ধে।

মামলার পর পরই বাবা ও মেয়েকে আলাদা করে দেয় কর্তৃপক্ষ। মাশাকে একটি চাইল্ড হোমে নিয়ে যাওয়া হয়। গত ১ মার্চ থেকে তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি। তার বাবাকে রাখা হয় গৃহবন্দী। তিনি কোনো এক সুযোগ সে বাড়ি থেকে পালিয়ে যান। মঙ্গলবার তার অনুপস্থিতিতেই আদালত তাকে দুই বছরের কারাদণ্ড দেয়। এরপর শুরু হয় নতুন করে তাকে খোঁজার অভিযান। 

মাশার বাবা মোবাইল বন্ধ করে সীমান্ত পাড়ি দিয়ে বেলারুশ চলে গিয়েছিলেন। মিনস্কে গিয়ে তিনি কোনো জরুরি প্রয়োজনে ফোন ওপেন করেছিলেন। বেলারুশ পুলিশ তখন অবস্থান শনাক্ত করে অ্যালেক্সেইকে গ্রেপ্তার করে। তাকে ধরার ব্যাপারে সাহায্য চেয়ে রাশিয়া আগেই বেলারুশকে অনুরোধ জানিয়ে রেখেছিলো। 

এদিকে রায়ের পর টাউন কাউন্সিলর ওলগা পদলস্কেয়া বলেন, মত প্রকাশের জন্য এমন শাস্তি যেনো দুঃস্বপ্ন! 

  • সর্বশেষ
  • জনপ্রিয়