শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০২:০৯ দুপুর
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ১১:৪৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগান শিক্ষাকর্মী মতিউল্লাহ ওয়েসার মুক্তির আহ্বান মালালার

মালালা ইউসুফজাই

ইমরুল শাহেদ: শান্তিতে নোবেল পাওয়া মালালা ইউসুফজাই তালেবান সরকারকে এই আহবান জানিয়েছেন। মতিউল্লাহ ওয়েসাকে সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে গ্রেপ্তার করা হয়েছে। ওয়েসা ছেলে ও মেয়ে - উভয়কেই শিক্ষা প্রদানের জন্য আফগানিস্তানে ভ্রাম্যমাণ স্কুল এবং লাইব্রেরি চালাচ্ছিলেন। তার গ্রেপ্তারে উদ্বিগ্ন করে তুলেছে মালালাকে। জিওটিভি

শিক্ষার বিষয়ে স্পষ্টভাষী মালালা ২০১২ সালে তালিবানের গুলির মুখে মৃত্যু থেকে বেঁচে এসেছেন। ওয়েসার গ্রেপ্তারকে মালালা ‘শিক্ষার উপর আক্রমণ’ বলে উল্লেখ করেছেন। ওয়েসার মুক্তির জন্য মালালার আহবান থেকে স্পষ্ট যে, আফগানিস্তানে শিক্ষা অধিকার আদায়ের জন্য সংশ্লিষ্টদের কতোটা বেগ পেতে হচ্ছে। বিশেষ করে তালিবান শাসনামলে মেয়ে ও তরুণীদের জন্য শিক্ষা গ্রহণ করাটা খুবই কঠিন। 

মঙ্গলবার এক টুইটে নারী শিক্ষা নিষিদ্ধ ও শিক্ষার জন্য লড়াকুদের গ্রেপ্তারে তালিবান সরকারের কঠোর সমালোচনা করেছেন মালালা। তিনি ওয়েসাসহ শিশু শিক্ষার জন্য গ্রেপ্তার হওয়াদের অবিলম্বে মুক্তির আহবান জানিয়েছেন।

পেনপাথ প্রতিষ্ঠানের মাধ্যমে নারী শিক্ষা প্রদানের জন্য গত কিছুদিন থেকেই নানা ধরনের হুমকি পাচ্ছিলেন ৩০ বছর বয়সী ওয়েসা। এ তথ্য জানিয়েছেন ওয়েসার ভাই। গ্রেপ্তারের সময় তার বাড়িতে তল্লাশি চালানো হয়েছে বলেও তিনি জানান। তবে সরকার এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি। 

আফগানিস্তানে নারী শিক্ষার জন্য যারা লড়াই করে যাচ্ছেন ওয়েসা তাদের অন্যতম। ২০২১ সালে নারী শিক্ষা নিষিদ্ধ হওয়ার পর এই অধিকার আদায়ের জন্য অনেকেই কাজ করে যাচ্ছেন। গ্রেপ্তারের দিন, তিনি পেনপাথের মহিলা স্বেচ্ছাসেবকদের একটি ছবি টুইট করেছিলেন, যাতে তারা তাদের মেয়েদের শিক্ষার জন্য ইসলামিক অধিকার চেয়েছিলেন।     

আইএম/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়