শিরোনাম
◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৩, ০২:০৯ দুপুর
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ১১:৪৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগান শিক্ষাকর্মী মতিউল্লাহ ওয়েসার মুক্তির আহ্বান মালালার

মালালা ইউসুফজাই

ইমরুল শাহেদ: শান্তিতে নোবেল পাওয়া মালালা ইউসুফজাই তালেবান সরকারকে এই আহবান জানিয়েছেন। মতিউল্লাহ ওয়েসাকে সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে গ্রেপ্তার করা হয়েছে। ওয়েসা ছেলে ও মেয়ে - উভয়কেই শিক্ষা প্রদানের জন্য আফগানিস্তানে ভ্রাম্যমাণ স্কুল এবং লাইব্রেরি চালাচ্ছিলেন। তার গ্রেপ্তারে উদ্বিগ্ন করে তুলেছে মালালাকে। জিওটিভি

শিক্ষার বিষয়ে স্পষ্টভাষী মালালা ২০১২ সালে তালিবানের গুলির মুখে মৃত্যু থেকে বেঁচে এসেছেন। ওয়েসার গ্রেপ্তারকে মালালা ‘শিক্ষার উপর আক্রমণ’ বলে উল্লেখ করেছেন। ওয়েসার মুক্তির জন্য মালালার আহবান থেকে স্পষ্ট যে, আফগানিস্তানে শিক্ষা অধিকার আদায়ের জন্য সংশ্লিষ্টদের কতোটা বেগ পেতে হচ্ছে। বিশেষ করে তালিবান শাসনামলে মেয়ে ও তরুণীদের জন্য শিক্ষা গ্রহণ করাটা খুবই কঠিন। 

মঙ্গলবার এক টুইটে নারী শিক্ষা নিষিদ্ধ ও শিক্ষার জন্য লড়াকুদের গ্রেপ্তারে তালিবান সরকারের কঠোর সমালোচনা করেছেন মালালা। তিনি ওয়েসাসহ শিশু শিক্ষার জন্য গ্রেপ্তার হওয়াদের অবিলম্বে মুক্তির আহবান জানিয়েছেন।

পেনপাথ প্রতিষ্ঠানের মাধ্যমে নারী শিক্ষা প্রদানের জন্য গত কিছুদিন থেকেই নানা ধরনের হুমকি পাচ্ছিলেন ৩০ বছর বয়সী ওয়েসা। এ তথ্য জানিয়েছেন ওয়েসার ভাই। গ্রেপ্তারের সময় তার বাড়িতে তল্লাশি চালানো হয়েছে বলেও তিনি জানান। তবে সরকার এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি। 

আফগানিস্তানে নারী শিক্ষার জন্য যারা লড়াই করে যাচ্ছেন ওয়েসা তাদের অন্যতম। ২০২১ সালে নারী শিক্ষা নিষিদ্ধ হওয়ার পর এই অধিকার আদায়ের জন্য অনেকেই কাজ করে যাচ্ছেন। গ্রেপ্তারের দিন, তিনি পেনপাথের মহিলা স্বেচ্ছাসেবকদের একটি ছবি টুইট করেছিলেন, যাতে তারা তাদের মেয়েদের শিক্ষার জন্য ইসলামিক অধিকার চেয়েছিলেন।     

আইএম/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়