শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০৫:৩২ বিকাল
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০৫:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফগানিস্তানে নারী শিক্ষা প্রচারক গ্রেপ্তার 

মাতিউল্লাহ ওয়েসা

তারিক আল বান্না: আফগানিস্তানে নারীদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ বন্ধের আইন আগেই পাশ করেছে ক্ষমতাসীন তালিবান সরকার। এবার মাতিউল্লাহ ওয়েসা নামে দেশের একজন খ্যাতনামা নারী শিক্ষানুরাগী ও প্রচারককে আটক করেছে তালিবান বাহিনী।

তালিবানরা ক্ষমতায় বসার পর বিভিন্ন আইন প্রয়োগের মাধ্যমে ধীরে ধীরে নারীদেরকে সামাজিকভাবে বিচ্ছিন্নকরণ করে ফেলেছে। ফলে তারা অনেকটাই গৃহবন্দী অবস্থায় রয়েছে। তাদের নেওয়া নানা সিদ্ধান্তের অন্যতম হচ্ছে, সকল বয়সী নারীদের জন্য শিক্ষা ব্যবস্থা নিষিদ্ধকরণ। তবে এই অবস্থার পরিবর্তনের জন্য যারা ভেতরে ভেতরে প্রচারণা চালিয়ে যাচ্ছেন, গোপনে নারীদের শিক্ষার ব্যবস্থাও করেছেন, তাদেরই  একজন এই মাতিউল্লাহ। 

৩০ বছর বয়সী মাতিউল্লাহ দেশের বিভিন্ন স্থানে গিয়ে সকল শিশুদের জন্য শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার প্রচারণা চালাচ্ছিলেন বলে ইতোমধ্যে কয়েক দফা হুমকি পেয়েছেন। অবশ্য তালিবানরা মাতিউল্লাহকে আটকের কোনো কারণ জানায়নি। 

তাকে আটকের ঘটনায় সারা দেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা শিক্ষানুরাগী ও শিক্ষা প্রচারকদের মনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। নারী শিক্ষা বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবি তোলায় এবং গোপনে গোপনে নারীদেরকে লেখাপড়ার বই সরবরাহ করার জন্য গত ফেব্রুয়ারি মাসে রাজধানী কাবুল থেকে অধ্যাপক ইসমাইল মাশালকে আটক করে তালিবানরা। তবে গত ৫ মার্চ তিনি মুক্তি পান। এরপর থেকে তিনি অনেকটা নিরব ভূমিকায় রয়েছেন। 

উল্লেখ্য, ২০২১ সালে তালিবান সরকার দেশে নারী শিক্ষা নিষিদ্ধ করেছে। এদিকে, আফগানিস্তানে জাতিসংঘ মিশন মাতিউল্লাহকে আটকের কারণ জানতে চেয়েছে সরকারের কাছে। ঐ বছরের সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলে শুধুমাত্র বালক শিক্ষার্থী ও পুরুষ শিক্ষকরা সেখানে প্রবেশের অধিকার পায়। নারীদের অবশ্য সেই অধিকার দেওয়া হয়নি।

টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়