শিরোনাম
◈ অবশেষে মার্কিন সিনেটে সাড়ে ৯ হাজার কোটি ডলারের সহায়তা প্যাকেজ পাস ◈ কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত, রেল চলাচল বন্ধ ◈ ইউক্রেনকে এবার ব্রিটেননের ৬১৭ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ◈ থাইল্যান্ডের উদ্দেশ্য রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু ◈ লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে, চাপ পড়ছে গ্রামে ◈ এফডিসিতে মারামারির ঘটনায় ডিপজল-মিশার দুঃখ প্রকাশ ◈ প্রথম ৯ মাসে রাজস্ব আয়ে ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ◈ প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাত চেয়ারম্যানসহ ২৬ জন নির্বাচিত ◈ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত : ১৪ মার্চ, ২০২৩, ০৬:২৩ বিকাল
আপডেট : ১৫ মার্চ, ২০২৩, ১২:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২২ হাজার প্রতিবাদকারীকে ক্ষমা করল ইরান

রাশিদুল ইসলাম: ইসলামি বিপ্লব বার্ষিকী উপলক্ষে এ পর্যন্ত ৮২ হাজার ইরানি নাগরিককে ক্ষমা করে দিয়েছে ইরান সরকার। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী সর্বশেষ ২২ হাজার ৬২৮ জন প্রতিবাদকারীদের ক্ষমা করে দিয়েছিলেন যাদের বিক্ষোভ মিছিল থেকে গ্রেপ্তার করা হয়েছিল। গত বছর মাহশা আমিনি নামে ২২ বছরের এক নারী পুলিশি হেফাজতে মারা গেলে এ ঘটনার বিরুদ্ধে তরুণরা বিক্ষোভ শুরু করে। সিএনএন

সোমবার ইরানের বিচার বিভাগের প্রধান গোলামহোসেন মোহসেনি এজেয়ি এক বিবৃতিতে বলেন, যাদের ক্ষমা করা হয়েছে তারা কোনো গুরুতর অপরাধের সঙ্গে জড়িত ছিল না। তারা গুপ্তচর বৃত্তি বা চুরির ঘটনায় জড়িত ছিল না। এরা নির্দিষ্ট কোনো গ্রুপের অংশ হয়েও কাজ করেনি।

গ্রেপ্তারের পর ইরান সরকার প্রত্যেকের বিরুদ্ধে তদন্ত শুরু করে এবং ইসলামি বিপ্লবের ৪৪তম বার্ষিকীতে সুনির্দিষ্ট অপরাধ নেই এমন ৮২ হাজার ৬৫৬ জনকে ক্ষমা করার সিদ্ধান্ত নেয়। এছাড়া আগামী এক সপ্তাহ পর রমজান ও ইরানের নববর্ষ বা নওরোজ শুরু হতে যাচ্ছে।  

গত মাসেই এধরনের সাধারণ ক্ষমার কথা জানায় ইরান সরকার। ক্ষমাপ্রাপ্ত ব্যক্তিরা কোনো সম্পদ ধংস বা বিদেশি গুপ্তচর সংস্থার সঙ্গে জড়িত ছিল না। দাঙ্গা চলা কালে এরা কোনো হতাহতের ঘটনা বা অগ্নিসংযোগের ঘটনা ঘটায়নি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়