শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২২, ০৪:৪৫ দুপুর
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৪:৪৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জ্বালানি তেলে রাশিয়ার কাছে ৩০-৪০ শতাংশ ছাড় চাইলো পাকিস্তান

ইমরুল শাহেদ: পাকিস্তানের প্রস্তাবিত এই ছাড় দিতে অস্বীকার করেছে রাশিয়া। এই ব্যাপারে রাশিয়া বলেছে, এখনই তা নিয়ে আলোচনা সম্ভব নয়। কারণ যে পরিমাণ মজুদ আছে, তার জন্য অঙ্গীকার করা আছে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে দি নিউজ। জিওটিভি

এ বিষয়ে মস্কো আলোচনায় পাকিস্তানের প্রতিনিধি দলে অংশগ্রহণ করেন পেট্রোলিয়ামের প্রতিমন্ত্রী মুসাদিক মালিক, যুগ্মসচিব ও মস্কোয় পাকিস্তান দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। কোনো আশা উদ্দীপক আশ্বাস ছাড়াই আলোচনা শেষ হয়েছে। তবে রাশিয়ার পক্ষ থেকে পাকিস্তানের প্রস্তাবটি বিবেচনা করার আশ্বাস দিয়েছে। পরে বিষয়টি কূটনৈতিক চ্যানেলে আলোচনা করা হবে বলে প্রতিনিধি দলকে বলা হয়েছে।

কয়েকটি সূত্র জানিয়েছে, রাশিয়া শেষ পর্যন্ত সেই অফারই দিতে পারে যে দামে বড় দেশগুলোর কাছে তেল বিক্রি করছে। রাশিয়া বলেছে, তাদের কাছে এই মুহূর্তে যে তেল মজুদ আছে সেটা বড় বড় ক্রেতাদের কাছে বিক্রি হয়ে গেছে। তাদের সুবিধা মতো পাকিস্তানকে জানাবে তারা।

রাশিয়া বলেছে, পাকিস্তানকে প্রথমে করাচি থেকে লাহোর, পাঞ্জাব পর্যন্ত পাকিস্তান স্ট্রিম গ্যাস পাইপলাইনের ফ্ল্যাগশিপ প্রকল্পের প্রতি তার প্রতিশ্রুতিকে সম্মান করতে বলে। তবে আলোচনায় উঠে এসেছে পিএসজিপি প্রকল্পের বিষয়টি। পাকিস্তান বলেছে এই প্রকল্পের মডেল তারা পরিবর্তন করতে চায়। এ ব্যাপারে রাশিয়া বলেছে, এই প্রকল্পটির মডেল চূড়ান্ত করা আছে এবং শুধু কার কত শেয়ার থাকবে সেটা চূড়ান্ত করা হয়নি।

পাকিস্তানের প্রতিনিধি দলটি মস্কো গেছে ২৯ নভেম্বর। তিনদিনের এই সফরের উদ্দেশ্য ছিল ছাড় মূল্যে জ্বালানি তেল আমদানি, কিভাবে মূল্য পরিশোধ করতে হবে এবং কবে নাগাদ শিপমেন্ট হবে-এসব বিষয়গুলো আলোচনা করা। 

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাশিয়ান অপরিশোধিত তেল পাকিস্তানের শোধনাগারগুলিতে প্রক্রিয়া করা যেতে পারে এবং অতীতে একটি বেসরকারী শোধনাগার প্রস্তুত পণ্য সরবরাহের জন্য রাশিয়ান অপরিশোধিত তেল ব্যবহার করেছিল।

আইএস/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়