শিরোনাম
◈ কোটা আন্দোলনের ৩ সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ কোটা আন্দোলনে ভর করে সহিংসতা ঘটিয়েছে বিএনপি-জামায়াত: পররাষ্ট্রমন্ত্রী ◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি

প্রকাশিত : ০৭ অক্টোবর, ২০২২, ০৭:০৪ বিকাল
আপডেট : ০৭ অক্টোবর, ২০২২, ০৭:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৃষ্টিতে বক্তৃতা, নন ভেজ সামোসা কিংবা আখের টুকরো চিবিয়ে রাহুল ছুটছেন ভারত জোড়ো যাত্রায়

রাশিদুল ইসলাম: ভারতে কংগ্রেস রাহুল গান্ধীর দেশব্যাপী যাত্রার সময় দুর্গম নেতা হিসাবে তার ভাবমূর্তিকে তুলে ধরতে ভিজ্যুয়াল প্রচার করে।  গান্ধী জয়ন্তীতে রাহুল গান্ধীর সবচেয়ে শক্তিশালী ছবিগুলির মধ্যে একটি যেটি ক্লিক করা হয়েছিল তা কিছুটা কাব্যিক, কারণ মে মাসে কংগ্রেসের ‘নব সংকল্প শিবির’-এ যখন ভারত জোড়ো যাত্রার কল্পনা করা হয়েছিল, তখন ধারণাটি ছিল ‘মহাত্মার কাছে ফিরে যাওয়া। যা গান্ধী করতেন।’ ইন্ডিয়ান এক্সপ্রেস

কর্ণাটকের মাইসুরুতে প্রবল বৃষ্টিতে বক্তৃতা দেওয়ার সেই ফটোতে সজ্জিত, কংগ্রেসের যোগাযোগ যন্ত্রের কাছে একটি সহজ বার্তা রয়েছে যে, রাহুল জনসাধারণকে ভাষণ দেওয়ার জন্য বৃষ্টি সহ্য করতে পারেন। ‘কোন কিছুই আমাদের থামাতে পারবে না,’ ২ অক্টোবর তার বক্তৃতার সময় ভিজে যাওয়া রাহুল ঘোষণা করেছিলেন। যদিও ‘বৃষ্টির ছবি’ এখনও পর্যন্ত সবচেয়ে বেশি হিট হয়েছে, কংগ্রেসের সারাভারতব্যাপী মিছিলের শুরু থেকে আরও অনেক ‘ভালো লাগছে’ ভিডিও প্রকাশ পেয়েছে।
এই ধরনের একটি ভিডিওতে রাহুলকে একজন ক্লান্ত বৃদ্ধ নারীর সাথে হাঁটতে এবং তাকে পানি দিতে দেখা যায়, অন্য একজন তাকে একটি মেয়েকে জুতা পরতে সাহায্য করতে দেখায়, এবং অন্য একজন তাকে কর্ণাটকের একটি মেয়ের সাথে কথা বলতে দেখায় যে তার বাবা-মা কোভিড -১৯-এ হারিয়েছে।

মাইসুরুতে তার ভাষণের পরের দিন, কংগ্রেস তরুণ নেতার দাঁত দিয়ে আখ খোসা ছাড়ানোর একটি ছবি প্রচার করেছিল। আরেকটি ভিডিও দেখা গেছে যেটিতে রাহুল দলীয় নেতাদের সাথে ঠাট্টা করছেন এবং প্রাক্তন বিরোধী নেতা রমেশ চেন্নিথালার পা টানছেন। রাহুল কেরালার কংগ্রেস নেতাদের কাছে বর্ণনা করছিলেন যে কীভাবে তিনি এবং চেন্নিথালা নিশ্চিত ছিলেন না যে পিট স্টপের সময় তাদের দেওয়া একটি সামোসা নিরামিষ ছিল কিনা। আমি সার্ভারকে জিজ্ঞাসা করেছি এবং সে আমাকে বলেছিল যে এটি ‘অর্ধেক নিরামিষ, অর্ধেক নন-ভেজ’,’ রাহুলের এ বক্তব্যে কেরালা কংগ্রেস নেতারা হাসিতে ফেটে পড়েন।

অন্য একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে রাহুল দলীয় নেতাদের কাছে বর্ণনা করছেন যে, তিনি যখনই ক্লান্ত বোধ করেন বা তার হাঁটু ব্যথা করে, তখন তিনি একজন সহকর্মী ‘যাত্রী’ থেকে অনুপ্রেরণা পান। এমনকি তিনি তার কথা বোঝানোর জন্য একটি অল্পবয়সী মেয়ের কাছ থেকে পাওয়া একটি চিঠিও বের করেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়