শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৭ অক্টোবর, ২০২২, ০৫:০৬ বিকাল
আপডেট : ০৭ অক্টোবর, ২০২২, ০৭:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গোটাবায়ার বিরুদ্ধে মামলার অনুমতি দিল শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট

রাশিদুল ইসলাম : শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষের বিরুদ্ধে মামলার অনুমতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল শ্রীলঙ্কা (টিআইএসএল) গোটাবায়ার বিরুদ্ধে এ মামলার আবেদন করেছিল। তারা শুক্রবার এক বিবৃতিতে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের কথা জানায়। ডেইলি মিরর অনলাইন 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া, বিচারপতি বুভেনেকা আলুভিহারে, বিচারপতি বিজিথ মালালগোদা, বিচারপতি মুর্ডু ফার্নান্দো এবং বিচারপতি এলটিবি-র সমন্বয়ে গঠিত পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় দেয়। দেহিদেনিয়া সংবিধানের অনুচ্ছেদ ১২(১) এবং অনুচ্ছেদ ১৪ এর অধীনে নিশ্চিত করা মৌলিক অধিকার লঙ্ঘনের জন্য অগ্রসর হওয়ার জন্য ছুটি মঞ্জুর করেছেন। তিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ, শ্রীলঙ্কার সাঁতারু এবং প্রশিক্ষক জুলিয়ান বোলিং, সিলন চেম্বার অফ কমার্সের প্রাক্তন চেয়ারম্যান চন্দ্র জয়রত্নে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এবং জেহান কানাগা রেতনা বর্তমান অর্থনৈতিক সঙ্কটের জন্য দায়ী প্রধান অপরাধীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে এই পিটিশনগুলি দাখিল করেছেন।

আবেদনকারীরা প্রাক্তন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে, প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, প্রাক্তন অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে, রাষ্ট্রপতির প্রাক্তন সচিব পিবি সহ ৩৯ জনের নাম উল্লেখ করেছিলেন। আদালতে জয়াসুন্দরা, কেন্দ্রীয় ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর অজিথ নিভার্ড ক্যাবরাল এবং ডব্লিউডি লক্ষ্মণ, প্রাক্তন অর্থ মন্ত্রকের সচিব এস.আর. অঃুমধষষব এবং উত্তরদাতা হিসাবে মন্ত্রীদের মন্ত্রিসভা. আবেদনকারীদের পক্ষে উপুল জয়সুরিয়া পিসি, চন্দকা জয়সুন্দরে পিসি এবং বিশ্বকা পেরিস মনিটারি বোর্ডের পক্ষে উপস্থিত ছিলেন রোমেশ সিলভা পিসি। গামিনি মারাপোনা পিসি নভিন মারাপনপিসির সাথে বাসিল রাজাপাকসা এবং মাহিন্দা রাজাপক্ষের হয়ে হাজির হয়েছেন। শবিন্দ্র ফার্নান্দো পিসি, অনুরা মেদ্দেগোদা পিসি, নিহাল জয়াবর্ধন পিসি অন্যান্য উত্তরদাতাদের পক্ষে উপস্থিত ছিলেন। অ্যাটর্নি জেনারেলের পক্ষে উপস্থিত ছিলেন অতিরিক্ত সলিসিটর জেনারেল নেরিন পুলে। 

একই সঙ্গে দেশটির সর্বোচ্চ আদালত শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে, সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষে ও কেন্দ্রীয় ব্যাংকের সাবেক দুই গভর্নরের বিরুদ্ধে মামলার কার্যক্রম শুরুর অনুমতি দিয়েছেন। আর্থিক অনিয়ম এবং অর্থনীতির অব্যবস্থাপনার জন্য দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার আদেশ চেয়ে দায়ের করা মৌলিক অধিকারের পিটিশনগুলি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য সুপ্রিম কোর্ট এ নির্দেশ দেয়। 

সাত দশকের বেশি সময়ের মধ্যে শ্রীলঙ্কা সবচেয়ে বাজে আর্থিক সংকটের মুখে পড়েছে। এই সংকটের জন্য দ্বীপরাষ্ট্রটির নেতৃত্বকে জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছে টিআইএসএল।

চরম অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে চলতি বছরের শুরুর দিকে শ্রীলঙ্কায় গণবিক্ষোভ শুরু হয়। গণবিক্ষোভের মুখে শ্রীলঙ্কার তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে গত মে মাসে পদত্যাগ করেন। মাহিন্দার ছোট ভাই গোটাবায়া। তাদের আরেক ভাই বাসিল।

গত ১৩ জুলাই শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে যান শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট গোটাবায়া। পরদিন ১৪ জুলাই তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুরে গিয়ে তিনি তার পদত্যাগপত্র দেশে পাঠিয়ে দেন। ১৫ জুলাই তার আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার।
সিঙ্গাপুর গোটাবায়াকে স্বল্পমেয়াদি ‘ভিজিট পাস’ দিয়েছিল। এই ভিজিট পাসের মেয়াদ শেষ হলে ১১ আগস্ট তিনি সিঙ্গাপুর থেকে থাইল্যান্ডে যান। ২ সেপ্টেম্বর দিবাগত রাতে থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর হয়ে শ্রীলঙ্কায় ফেরেন ৭৩ বছর বয়সী গোটাবায়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়