শিরোনাম
◈ সারাদেশে ঝড় ও বজ্রবৃষ্টির শঙ্কা ◈ স্কুলের টয়লেটে আটকা শিশু, ৬ ঘণ্টা পর বের হতে সক্ষম  ◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে

প্রকাশিত : ০৬ মে, ২০২৪, ০২:৫৯ দুপুর
আপডেট : ০৬ মে, ২০২৪, ০৮:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুদ্ধবিরতির আলোচনা সমাপ্ত, খুব শিগগিরই হামলার হুমকি ইসরায়েলের

সাজ্জাদুল ইসলাম: [২] হামাসের যুদ্ধবিরতির দাবিকে ‘চরম অবস্থান’ বলে উল্লেখ ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল যদি তা মেনে নেয় তাহলে ‘আরেকটি ৭ অক্টোবর ঘটনা সংঘটিত হওয়া হবে সময়ের ব্যাপার মাত্র। কায়রোয় মধ্যস্থতাকারীদের সঙ্গে হামাসের প্রতিনিধিদলের আলোচনা চলার সময় রোববার তিনি এই মন্তব্য করেন। সূত্র: এপি

[৩] ইসরায়েল এই যুদ্ধবিরতির আলোচনায় তাদের কোন প্রতিনিধিদল পাঠায়নি। এ ছাড়া একজন সিনিয়র কর্মকর্তা যুদ্ধ পুরোপুরি বন্ধ করার সম্ভাবনাকে নাকচ করে দিয়েছেন। টিআরটি ওয়ার্ল্ড জানায়, হামাস বলেছে, কায়রোয় যুদ্ধবিরতি নিয়ে দুইদিনের আলোচনা শেষ হয়েছে।

[৪] গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে কায়রোর সর্বশেষ দফায় ‘বিস্তারিত ও গুরুত্বপূর্ণ’ আলোচনা চলে রোববার। হামাস যুদ্ধ পুরোপুরি বন্ধের তাদের দাবি এদিনও পুণর্ব্যক্ত করে যা ইসরায়েল প্রত্যাখ্যান করেছে।

[৫] এদিন আলোচনায় দৃশ্যত বেশ অগ্রগতির আভাস দেয়া হয়েছিল কিন্তু নেতানিয়াহু যুদ্ধ বন্ধ করার আন্তর্জাতিক চাপকে প্রতিহত করার নিজ সংকল্পে অনড় থাকার কথা জানানোর পর তা কার্যত মিলিয়ে যায়। 

[৬] গাজার প্রধান একটি ক্রসিংয়ের কাছে মোতায়েন ইসরায়েলি সেনাদের ওপর হামাস রোববার বড় ধরণের নিখুঁত হামলা চালানোর পর ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী গ্যালান্ট বলেন, রাফাহ ও গাজার অন্যান্যস্থানে তারা খুব শিগগিরই প্রবল হামলা চালাবেন তারা। রাফাহতে হামলার জন্য মোতায়েন এ সেনাদের ওপর হামাসের এ হামলায় তিন সেনা নিহত হয়।

[৭] এদিকে আলোচনার প্রধান মধ্যস্থতাকারী সিআইএর পরিচালক উইলিয়াম বার্ন্স সোমবার(৫ মে) নেতানিয়াহুর সঙ্গে কথা বলবেন। তিনি এখন কাতার সফর করছেন। মিসরের সঙ্গে কাতারও আলোচনায় গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছে।

[৮] হামাসের প্রতিনিধিদল যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে পরামর্শ করতে কায়রো থেকে কাতারে গেছে। সেখানে দলটির সিনিয়র নেতারা অবস্থান করছেন। মঙ্গলবার তার ফের কায়রোয় ফিরে আসবেন।

এসই/এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়