শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০২:১৯ দুপুর
আপডেট : ০৫ মে, ২০২৪, ১২:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতকে চাপে ফেলতে শাক্সগাম উপত্যকায়  রাস্তা তৈরি করছে চীন!

ইকবাল খান: [২] লাদাখে সিয়াচেন হিমবাহের পূর্ব প্রান্তের শাক্সগাম উপত্যকায় সড়ক এবং সুড়ঙ্গ নির্মাণ করছে চীনের পিপল্স লিবারেশন আর্মি (পিএলএ)। সূত্র: আনন্দবাজার

[৩] শাক্সগাম উপত্যকায় চীনের তৈরি সেই রাস্তা নির্মাণের সামরিক প্রভাব খতিয়ে দেখার সিদ্ধান্ত নিল ভারত। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে এ তথ্য।

[৪] পাকিস্তানের শাক্সগাম এলাকায় (সামরিক পরিভাষায় 'ট্রান্স কারাকোরাম ট্র্যাক্ট') চীনের সড়ক এবং সুড়ঙ্গপথ নির্মাণ নিয়ে এপ্রিলের শেষ সপ্তাহে প্রকাশিত হয়েছিল নতুন উপগ্রহচিত্র।

[৫] উপগ্রহচিত্রে দেখা গিয়েছে, সেখানে স্থায়ী নির্মাণ চালাচ্ছে চীনের ফৌজ। তৈরি হচ্ছে সড়ক এবং সুড়ঙ্গপথ!

[৬] ১৯৪৮ সালেই অবিভক্ত জম্মু ও কাশ্মীরের ওই এলাকা দখল করেছিল পাকিস্তানের সেনাবাহিনী। 

[৭] এর পর ১৯৬৩ সালে সিয়াচেন হিমবাহের পূর্ব প্রান্তের শাক্সগাম উপত্যকার ৫১৮০ বর্গ কিলোমিটার এলাকা চীনের কাছে হস্তান্তর করে পাকিস্তান।

[৮] গত সপ্তাহে শাক্সগাম উপত্যকায় বেজিংয়ের সড়ক নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদ জানায় দিল্লি।

[৯] বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘‘শাক্সগাম উপত্যকা ভারতের অংশ।’’

[১০] চীনের শিনজিয়াং প্রদেশের কাশগড় থেকে দক্ষিণ পাকিস্তানের গোয়াদর বন্দর পর্যস্ত বিস্তৃত কারাকোরাম হাইওয়ে (যার পোশাকি নাম— ‘চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ বা সিপিইসি) গিয়েছে শাক্সগাম উপত্যকার কাছ দিয়েই। ১৩০০ কিলোমিটার দীর্ঘ এই ‘বাই লেন’ মহাসড়ক চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ কর্মসূচির অন্যতম প্রধান অঙ্গ।

[১১] প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, চীন ওই সড়ক ভবিষ্যতে এমন ভাবে প্রসারিত করতে পারে, যা কারাকোরাম হাইওয়েকে সিয়াচেন হিমবাহের সীমান্তবর্তী আপার শাক্সগাম উপত্যকার সঙ্গে সংযুক্ত করবে।

[১২] শাক্সগাম উপত্যকায় সড়ক নির্মাণ নিয়ে গত দু’বছরে দু’বার প্রতিবাদ জানিয়েছিল ভারত। ভারত চীনের কাছে এ-ও স্পষ্ট করেছে, অবৈধ ভাবে দখল করা ভূখণ্ডে সড়ক নির্মাণ বন্ধ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে তারা।

আইকে/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়