শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৯ এপ্রিল, ২০২৪, ০৮:২১ রাত
আপডেট : ২০ এপ্রিল, ২০২৪, ১০:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ 

ভারতের জলপাইগুড়িতে ভোট গ্রহণ, নজরদারিতে কেন্দ্রীয় বহিনীর জওয়ান। ছবি: পিটিআই

এম খান: [২] শুক্রবার ভারতের প্রথম দফা লোকসভা নির্বাচনে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোটগ্রহণ হয়। প্রথম দফায় কেবল পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা হয়েছে। অন্য সব এলাকায় মোটামুটি নির্বিঘ্নেই ভোট নেওয়া হয়েছে। সূত্র : বিবিসি, এনডিটিভি

[৩] শুক্রবার যেখানে ভোট নেওয়া হয়েছে, তার মধ্যে অরুণাচল প্রদেশ, মনিপুর, মেঘালয়, মিজোরাম, ত্রিপুরার মতো উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলি যেমন আছে, তেমনই রয়েছে মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, ভারত-শাসিত কাশ্মীরের মতো রাজ্যও।

[৪] তামিলনাডুতে সবকটি আসনে ভোট গ্রহণ হয়েছে। লাক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মতো কেন্দ্র শাসিত অঞ্চলেও ভোট হয়েছে শুক্রবার।

[৫] পশ্চিম বঙ্গের তিন আসনে ভোট পড়েছে ৭৭.৫৭ শতাংশ। কোচবিহারে ৭৭.৭৩ শতাংশ, আলিপুরদুয়ারে ৭৫.৩৩ শতাংশ এবং জলপাইগুড়িতে ৭৯.৩৩ শতাংশ। সূত্র: আনন্দবাজার
[৬] নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, শুক্রবার সাড়ে ১৬ কোটিরও বেশি মানুষের ভোট দেওয়ার কথা ছিল দুই লাখ নির্বাচন বুথে।

[৭] এদিন যেসব কেন্দ্রীয় মন্ত্রীরা ভোটে লড়ছেন, তাদের মধ্যে রয়েছেন নীতিন গডকড়ি, ভূপেন্দ্র যাদব, কিরেন রিজিজু, জিতেন্দ্র সিং, অর্জুন রাম মেঘাওয়াল, নিশীথ প্রামাণিক, সর্বানন্দ সোনওয়াল। অন্যদিকে বিরোধী পক্ষের যেসব নেতা প্রথম দিনেই প্রার্থী হয়েছেন, তাদের মধ্যে আছেন কংগ্রেসে গৌরব গগৈ, ডিএমকের কানিমোঝি।

[৮] এই নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটানা তৃতীয়বার ক্ষমতায় ফিরে আসার জন্য ভোটে লড়ছেন। বিভিন্ন জনমত জরিপে নরেন্দ্র মোদীর ভারতীয় জনতা পার্টি আর তার জোট সঙ্গীদের এগিয়ে রেখেছে। সূত্র: বিবিসি

[৯] বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের বিপরীতে লড়াই করছে ভারতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট। কংগ্রেসসহ দু ডজনেরও বেশি বিরোধী দল এই জোটে রয়েছে। 

[১০] পার্লামেন্টের নিম্ন কক্ষ লোকসভার সদস্যদের বেছে নেওয়ার এই নির্বাচন হচ্ছে এক তিক্ত পরিবেশের মধ্যে।

[১১] বিরোধীরা অভিযোগ করছে যে, তারা পক্ষপাতিত্বের শিকার হচ্ছে। কারণ কেন্দ্রীয় এজেন্সিগুলি অনেক বিরোধী নেতাদের বাড়িতেই তল্লাশি অভিযান চালাচ্ছে।

[১২] কংগ্রেস বলছে, ছয় সপ্তাহ ধরে আয়কর বিভাগ তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে রেখেছে, যার ফলে নির্বাচনী প্রচারণার খরচ চালাতে তাদের সমস্যায় পড়তে হচ্ছে।

[১৩] আবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের মতো বেশ কয়েকজন বিরোধী নেতাকে দুর্নীতির দায়ে গ্রেপ্তার করা হয়েছে। ওই সব দুর্নীতির অভিযোগ অবশ্য তারা সকলেই অস্বীকার করছেন।

[১৪] পশ্চিম বঙ্গের কোচবিহার আসনটিতে বৃহস্পতিবার রাত থেকে বিক্ষিপ্ত অশান্তি শুরু হয়। এই কেন্দ্র থেকেই ভোটে দাঁড়িয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।

[১৫] স্থানীয় সাংবাদিকরা বিবিসিকে জানিয়েছেন, মধ্য ফলিমারি নামের একটি গ্রামে বৃহস্পতিবার রাত থেকেই ব্যাপক বোমাবাজি হয়। আর শুক্রবার সকালে বেশ কয়েকটি তাজা বোমা উদ্ধার করে পুলিশ।

[১৬] তৃণমূল কংগ্রেস ও বিজেপির কর্মী সমর্থকদের মধ্যে মারধর, হাতাহাতি, বিজেপির এক বুথ এজেন্টকে ‘অপহরণ’, এরকম নানা ছোট খাটো অশান্তির খবর পাওয়া গেছে, তবে বড় কোনও ঘটনার খবর পাওয়া যায়নি। 

[১৭] সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, তামিলনাড়ুতে তামিল চলচ্চিত্রের মহা-তারকা রজনীকান্ত তার বুথে ভোট দিতে এলে অন্য ভোটারদের নমস্কার জানান, তাদের সঙ্গে ছবিও তোলেন। তার ভোট দেওয়ার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

[১৮] রজনীকান্ত ছাড়াও কমল হাসান, ধানুষ, ভিজয় সেথুপথি, নায়িকা তৃষা কৃষ্ণানরাও ভোট দিতে লাইনে দাঁড়িয়েছিলেন। ভোট দেওয়ার পরে এরা কাউকেই ছবি তুলতে বাধা দেননি। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়