শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ০১:৪০ দুপুর
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ০১:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জার্মানির চিড়িয়াখানা থেকে বাঁদর চুরি

ইমরুল শাহেদ: [২] ‘লায়ন টেলড ম্যাকাক’ ছোট লেজওয়ালা বাঁদর বিশ্বের অন্যতম বিপন্ন প্রজাতি। জার্মানির পূর্বাঞ্চলের শহর লাইপসিশ চিড়িয়াখানা থেকে মঙ্গলবার এমন একটি বাঁদর চুরির ঘটনা প্রকাশ হবার পর থেকে বাড়ানো হয়েছে নিরাপত্তা, শুরু হয়েছে তদন্ত। সূত্র: ডয়েচে ভেলে

[৩] রোববার ইস্টারের ছুটির দিনে প্রাণীদের থাকার নির্দিষ্ট জায়গা ও খাঁচার অংশগুলি পরীক্ষা করার সময়েই চিড়িয়াখানার কর্মীরা দেখেন বাঁদরটি নেই। চিড়িয়াখানা কর্তৃপক্ষ নিশ্চিত করে যে, রীতিমতো জোর করে খাঁচা ভাঙা হয়েছে এবং সেই চিহ্ন স্পষ্ট। তাদের মতে, অজ্ঞাত ব্যক্তিরা ফাঁদ পেতে বাঁদরটিকে চুরি করে।

[৪] চুরি যাওয়া নারী-বাঁদরটির বয়স ১৫ বছর, নাম রুমা। লায়ন টেলড ম্যাকাক বাঁদরদের লেজের আগা অনেকটা সিংহের লেজের মতো। এই বাঁদরটির পাশেই বাস আরেকটি ১২ বছর বয়সি ম্যাকাক বাঁদরের। তাকে চুরি না করা হলেও চিড়িয়াখানা কর্মীরা জানান, খাঁচা ভাঙায় বাঁদরটির কোনো হেলদোল নেই।

[৫] জার্মান সংবাদপত্র বিল্ডকে চিড়িয়াখানার এক মুখপাত্র বলেন, ইয়েমুর নামের পুরুষ ম্যাকাকটি- তার সঙ্গীর কথা ভাবছে, কারণ বাঁদরদের একটি বিশেষ সামাজিক চরিত্র থাকে। ১৭টি ভিন্ন ডাক ও শরীরী ভাষায় এমনটাই বোঝাতে চাইছে বাঁদরটি।

[৬] এই চিড়িয়াখানাটি স্যাক্সনি রাজ্য পুলিশের আওতায়। প্রত্যক্ষদর্শীদের আহ্বান জানিয়ে এই চুরির তদন্ত শুরু করেছে তারা। বাড়ানো হয়েছে চিড়িয়াখানা ও সংলগ্ন এলাকায় নিরাপত্তাও।

[৭] লাইপসিশ চিড়িয়াখানার পরিচালক ইয়্যোর্গ ইয়ুনহোল্ড এই ঘটনাকে ‘খারাপ খবর' বলেন। তার মতে, ‘এই চুরির কারণ ঠিক কী, তা না জানলেও মধ্যবয়স্ক প্রাণীটির অবস্থা নিয়ে আমরা খুবই চিন্তিত। তার দেখভালের জন্য বিশেষ জ্ঞান থাকা প্রয়োজন। আমরা খুব আশা করছি যাতে এই প্রাণীটিকে অক্ষত অবস্থায় ফিরিয়ে আনতে পারি।’

[৮] এই প্রজাতির বাঁদর মূলত বাস করে ভারতের দক্ষিণাঞ্চলের পশ্চিম ঘাটে। বনাঞ্চল কমতে থাকায় এই প্রজাতির মাত্র কয়েক হাজার বাঁদর এখন পাওয়া যায়। এছাড়া, তাদের মাংস ও পশমের জন্যেও তাদের খোঁজে থাকে চোরাশিকারীরা। কিছু কিছু বিতর্কিত ‘চিকিৎসা’ পন্থার জন্যেও এই প্রাণীর শিকার করে থাকেন কেউ কেউ।

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়