শিরোনাম
◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি 

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ১২:৪৯ দুপুর
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ০৪:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরান দূতাবাসের কনস্যুলারে হামলার বিষয়ে নিরাপত্তা পরিষদে নিন্দা, নারাজ যুক্তরাষ্ট্র

ইমরুল শাহেদ: [২] সিরিয়ায় ইরানি দূতাবাসের কনস্যুলার বিভাগে ইসরায়েলি হামলার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে সন্ত্রাসী কর্মকান্ডের তীব্র সমালোচনা করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো এই হামলার নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

[৩] জাতিসংঘে নিযুক্ত ইরানের উপ-প্রতিনিধি জাহরা এরশাদি এই জঘন্য অপরাধ এবং কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, ইসরায়েল এই হামলার মাধ্যমে জাতিসংঘ সনদ, আন্তর্জাতিক আইন-কানুন এবং সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা ও অখণ্ডতা লঙ্ঘন করেছে।

[৪] জাতিসংঘ মহাসচিবের পশ্চিম এশিয়া এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক সহকারী মোহাম্মদ খালিদ আল খাইয়ারি সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে বলেছেন- কূটনীতি বা কনস্যুলার সম্পর্কিত সকল স্থান ও ব্যক্তিকে আক্রমণের বাইরে রাখার আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে।

[৫] সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, ইসরায়েলের কর্মকাণ্ড অগ্রহণযোগ্য। কারণ কূটনৈতিক প্রতিনিধিদেরকে সব পরিস্থিতিতেই আক্রমণের বাইরে রাখতে হবে।

[৬] জাতিসংঘে নিযুক্ত চীনের উপ-প্রতিনিধিও ইরানের সরকার ও জনগণের প্রতি সহানুভূতি প্রকাশ করে বলেছেন, ইসরায়েল সিরিয়ার সার্বভৌমত্ব ও অখণ্ডতা লঙ্ঘন করছে।

[৭] জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার প্রতিনিধি এই হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ইসরায়েল এ ধরনের তৎপরতার মাধ্যমে ফিলিস্তিনি জনগণের অধিকারের প্রতি সিরিয়ার জনগণ ও সরকারের সমর্থন বন্ধ করতে পারবে না। একই সঙ্গে গোলান মালভূমিকে দখলমুক্ত করার জাতীয় সিদ্ধান্ত থেকেও সিরিয়াকে সরানো যাবে না।

[৮] জাতিসংঘে সুইজারল্যান্ডের প্রতিনিধি বলেন, সুইস সরকার দামেস্কে ইরানি দূতাবাসে হামলার নিন্দা জানায়, কারণ এই ধরনের কর্মকাণ্ড এই অঞ্চলে উত্তেজনা অনেক বাড়িয়ে দিয়েছে।

[৯] এই বৈঠকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটেন, ফ্রান্স, জাপান ও দক্ষিণ কোরিয়া দূতাবাসে ইসরায়েলি হামলার নিন্দা করতে অস্বীকৃতি জানায়। এই দেশগুলো হামলার নিন্দা না জানিয়ে কেবল আঞ্চলিক উত্তেজনা বাড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়