শিরোনাম
◈ অর্থনৈতিক সংকটে সিংহভাগ মানুষ কোরবানি দিতে পারেনি: জিএম কাদের ◈ সুপার এইটে স্থান, ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন ◈ ফিলিস্তিনসহ সুবিধা বঞ্চিতদের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির ◈ শাসকগোষ্ঠী উল্লাসের ঈদ করছে আর বিএনপি নেতাকর্মীদের বাসায় চলছে শোকের মাতম: রিজভী  ◈ কারাগারে গরু ও খাসি কোরবানি, বন্দিদের বিশেষ বিনোদনের ব্যবস্থা ◈ দেশবাসীকে ভয়ভীতি কোরবানি দেওয়ার আহ্বান মির্জা আব্বাসের ◈ এবারের ঈদ দেশের মানুষের কাছে একটা কষ্টের দিন: মির্জা ফখরুল ◈ ঈদুল আজহা উপলক্ষে সকল বীর মুক্তিযোদ্ধাদের অভিনন্দন প্রধানমন্ত্রীর ◈ ভারতে ফ্রিজে গরুর মাংস পাওয়ায় বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হলো ১১টি বাড়ি ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের পেট্রোডলার চুক্তি বাতিল করল সৌদি আরব

প্রকাশিত : ২৬ মে, ২০২৪, ০৭:২২ বিকাল
আপডেট : ২৬ মে, ২০২৪, ০৭:২২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পর্দা নামলো কান উৎসবের, স্বর্ণপাম জিতলো যুক্তরাষ্ট্রের আনোরা

শিমুল চৌধুরী ধ্রুব: [২] পর্দা নেমেছে বিশ্ব সিনেমার মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের। শনিবার স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসেছিল ১২ দিনের এই আয়োজনের সমাপনী অনুষ্ঠান। গত ১৪ই মে দক্ষিণ ফ্রান্সের কানের রিজোর্ট শহরে শুরু হয়েছিল এবারের আসর। এ বছর কান উৎসবে দুই হাজারের বেশি সিনেমা জমা পড়ে। সেরা চলচ্চিত্রের শিরোপার জন্য মনোনীত হয়েছিলো ২২টি সিনেমা। সূত্র: কান ফ্যাস্টিভ্যালের ওয়েবসাইট

[৩] কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপামের দৌঁড়ে ছিল ১৯টি সিনেমা। এগুলোর মধ্যে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত সিনেমা ‘আনোরা’। নিউ ইয়র্কের নাইটক্লাবের এক নৃত্যশিল্পীকে কেন্দ্র করে ছিল এটির গল্প। আর সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন পর্তুগালের মিগেল গোমেজ। ‘গ্র্যান্ড ট্যুর’ সিনেমার জন্য সেরা নির্বাচিত হয়েছেন তিনি। এবার সেরা অভিনেত্রী হয়েছেন সেলেনা গোমেজ, আদ্রিয়ানা পাজ ও কার্লা সোফিয়া গাসকোন। ফ্রান্সের জ্যাঁ অদিয়াঁর পরিচালিত ‘এমিলিয়া পেরেস’ সিনেমার জন্য এই স্বীকৃতি পান তারা।

[৪] মূল প্রতিযোগীতায় গ্রাঁ প্রিঁ বিজয়ী হয়েছে ভারতের পায়েল কাপাডিয়ার ছবি ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। জুরি প্রাইজ পেয়েছে ফ্রান্সের জ্যাক অদিয়াঁরের ছবি ‘এমিলিয়া পেরেস’। স্পেশাল জুরি প্রাইজ পেয়েছে ইরানের মোহাম্মদ রাসুলফ নির্মিত ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ ছবিটি।

[৫] এই আসরে যুক্তরাষ্ট্রের ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরষ্কার জিতেছেন জেসি প্লেমন্স। এমিলিয়া পেরেস ছবিতে অভিনয়ের জন্য যৌথভাবে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন সেলেনা গোমেজ, জোয়ি স্যালডানা, আদ্রিয়ানা পাজ ও কার্লা সোফিয়া গাসকোন। পর্তুগালের ছবি গ্র্যান্ড ট্যুরের জন্য সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন মিগেল গোমেজ এবং ফ্রান্সের দ্য সাবস্ট্যান্স ছবির জন্য সেরা চিত্রনাট্যকারের পুরষ্কার পেয়েছেন কোরালি ফারজাঁ।

[৬] কারিগরি বিভাগে ইতালিয়ান চিত্রগ্রাহক দারিয়া দা’ন্তোনিও পেয়েছেন সিএসটি আর্টিস্ট-টেকনিশিয়ান অ্যাওয়ার্ড এবং গ্রিসের ‘দ্য ব্যালকোনেটস’ ছবির শিল্প নির্দেশনার জন্য এভেনিয়া আলেকজান্দ্রোভা জিতেছেন সিএসটি ইয়াং ফিল্ম টেকনিশিয়ান অ্যাওয়ার্ড।

[৭] এই উৎসবের অন্যতম মর্যাদাপূর্ণ বিভাগ আঁ সাঁর্তে রিগা। এই বিভাগে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে গুয়ান হু নির্মিত চীনা ছবি ‘ব্ল্যাক ডগ’। ফ্রান্সের বরিস লোজকাইনের ছবি দ্য স্টোরি অব সুলেমান পেয়েছে জুরি প্রাইজ। এই ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরষ্কার পেয়েছেন আবু সনগারে। দ্য শেমলেস ছবির জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন ভারতের বাঙালী অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত।

[৮] আঁ সাঁর্তে রিগায় যৌথভাবে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন ইতালির ছবি ‘দ্য ড্যামড’র জন্য রবার্তো মিনারভিনি এবং জাম্বিয়ার ছবি ‘অন বিকামিং অ্যা গিনি ফাউল’র জন্য রুঙ্গানো নিয়োনি। ফ্রান্সের সিনেমা ‘হলি কাউ’র জন্য ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়েছেন নির্মাতা লুইস কুরভয়জিয়ের। এই বিভাগে সৌদি আরবের তৌফিক আল জায়দির প্রথম চলচ্চিত্র ‘নোরা’কে স্পেশাল মেনশন দেওয়া হয়।

[৯] এছাড়া সম্মানসূচক স্বর্ণপাম অর্জন করেন মেরিল স্ট্রিপ, স্টুডিও জিবলি, জর্জ লুকাস। গোল্ডেন ক্যামেরা বিজয়ী হয়েছেন হল্ফদান উলমন তন্দেল ও মংগ্রেল।

এসসিডি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়