শিরোনাম
◈ চার বছর পর বিধিনিষেধহীন মুক্ত পরিবেশে পহেলা বৈশাখ ◈ পহেলা বৈশাখে ইলিশের দাম চড়া ◈ নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দকে বরণে বর্ণাঢ্য র‌্যালি করবে আওয়ামী লীগ ◈ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী ◈ নতুন বছর মানে ব্যর্থতা পেছনে ফেলে সমৃদ্ধ আগামী নির্মাণ করা: মির্জা ফখরুল ◈ ইসরায়েলের তেল আবিব থেকে সরাসরি ঢাকায় ফ্লাইট অবতরণ ◈ বিএনপি গুম-নির্যাতনের কাল্পনিক তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করছে: ওবায়দুল কাদের ◈ সরকারি খরচে ৩০৪৮টি মামলায় আইনি সহায়তা প্রদান ◈ রেল ভ্রমণে মানুষের আস্থা তৈরি হয়েছে: রেল মন্ত্রী  ◈ অস্ট্রেলিয়ায় শপিংমলে ছুরি হামলায় নিহত ৫, আততায়ী মারা গেছে পুলিশের গুলিতে

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:২৬ রাত
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:৫২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্বতন্ত্র প্রার্থীদের কাছে ভোটারদের স্বাক্ষর জমা না নেওয়ার সিদ্ধান্ত ইসির  

এম এম লিংকন: [২] উপজেলা পরিষদ নির্বাচনের এই নির্বাচনী বিধিমালাটি বাদ দিয়ে প্রার্থীদের জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে এক লাফে ১ লাখ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। 

[৩] এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৫ হাজার থেকে আরও কয়েক লাফ বাড়িয়ে ৭৫ হাজার টাকা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

[৪] মঙ্গলবার ( ২০ ফেব্রুয়ারি ) প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে কমিশনের সভায় সিদ্ধান্ত গ্রহণের পর সচিব জাহাংগীর আলম এ তথ্য সাংবাদিকদের জানান। 

[৫] চলমান নির্বাচন বিধিমালা অনুযায়ী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে ২৫০ ভোটারের সমর্থনের স্বাক্ষরসহ মনোনয়নপত্র জমা দিতে হয়। দ্বাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের বেশিরভাগকেই ভোটারদের সমর্থনের স্বাক্ষর জমা দিতে জটিলতায় পড়ে এবং অনেকের মনোনয়ন রিটার্নিং অফিসার বাতিলও করে। এছাড়া স্বাক্ষরে গরমিলসহ নিজেদের গোপনীয়তা রক্ষার্থে ভোটাররা বিষয়টি এড়িয়ে চলার চেষ্টা করে।  

[৬] ইসির আইন সংস্কারবিষয়ক কমিটি উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণবিধিমালায় কিছু হালনাগাদের প্রস্তাবে এগুলো অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান জাহাংগীর আলম।

[৭] জাহাংগীর আলম আরও জানান, প্রার্থী মনোনয়নপত্র জমার পর প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত সর্বোচ্চ ৫ জনকে সঙ্গে নিয়ে জনসংযোগ করতে পারবেন। আগে বিধিমালায় এ বিধান ছিল না। 

[৮] এখন জামানত রক্ষায় প্রার্থীদের প্রদত্ত ভোটের এক-অষ্টমাংশ ভোট পেতে হয় উল্লেখ করে তিনি বলেন, এটি ১৫ শতাংশ করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ১৫ শতাংশ ভোট না পেলে জামানতের টাকা বাজেয়াপ্ত হবে। 

[৯] ইসি সচিব বলেন, এছাড়া সাদাকালো পোস্টারের পাশাপাশি রঙিন পোস্টারও ছাপানোর অনুমোদন করা হয়েছে।

[১০] গত বছর গণপ্রতিনিধত্ব আদেশ সংশোধন করে কিছু ক্ষেত্রে সাজা ও ক্ষমতা বাড়ানো হয় উল্লেখ করে তিনি বলেন, উপজেলা নির্বাচন বিধিমালায় এটি সমন্বয় করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

[১১] ইসির এসব সিদ্ধান্ত ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন মন্ত্রণালয় এ সব বিধিমালা যাচাই-বাছাই করে তা আবার ইসির কাছে ফেরত পাঠাবে। তারপর ইসি পর্যালোচনা করে তা আবার আইন মন্ত্রণালয়ে পাঠাবে। 

[১২] ইসির ঘোষণা অনুযায়ী ৪৮১টি উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোট গ্রহণ ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ২৫ মে। 

[১৩] সম্প্রতি আওয়ামী লীগ জানিয়েছে স্থানীয় সরকারের কোনো নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। আর বিএনপি অংশ না নিলে উপজেলা ভোটে স্বতন্ত্র প্রার্থীরাই প্রতিদ্বন্দ্বিতা করবে।সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়