শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৯:৪২ রাত
আপডেট : ২০ নভেম্বর, ২০২৩, ০৯:৪২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউজিসিতে প্রকল্প পরিচালক হিসেবে আমিনুল হকের যোগদান

শহীদুল ইসলাম: [২] খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর ড. মো. আমিনুল হক আকন্দ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্পে (আইসিএসইটিইপি) পূর্ণকালীন প্রকল্প পরিচালক হিসেবে যোগদান করেছেন।

[৩] রোববার (১৯ নভেম্বর) ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. শামসুল আরেফিনের কাছে যোগদান পত্র পেশ করেন তিনি। এসময় ইউজিসর পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়াসহ কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[৪] যোগদান শেষে তিনি ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) এবং পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। 

[৫] প্রযুক্তিবিদ প্রফেসর আকন্দ ২০০১ সালে কুয়েটে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ২০০৯ সালে জাপানে আর্টিফিসিয়াল ইন্টলিজেন্সের ওপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি শিক্ষকতার পাশাপাশি কুয়েটে হেকেপ, হাইটেকসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের সঙ্গে যুক্ত ছিলেন।

[৬] ইউজিসির তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং আগ্রহী বিশ্ববিদ্যালয়গুলোতে আইসিটি প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের যুগোপযোগী ক্যারিকুলাম, অবকাঠামো ও আধুনিক ল্যাব গড়ে তোলা হবে। এছাড়া, সব বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য সহায়তা দেওয়া হবে।

[৭] বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার জন্য গৃহীত আইসিএসইটিপি প্রকল্পের বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩০০ কোটি টাকা। মোট ব্যয়ের ৮৭.৭২ শতাংশ বহন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার বহন করবে বাকি ১২.২৮ শতাংশ। সম্পাদনা: তারিক আল বান্না

এসআই/টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়