শিরোনাম
◈ পদ্মা সেতুর বিরোধীতাকারীরা লজ্জিত: তথ্যমন্ত্রী ◈ শাহজালালে ২৩ লাখ সৌদি রিয়াল ফেলে পালালো যাত্রী ◈ ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটো সেনা পাঠালে জবাব দেবে রাশিয়া: পুতিন ◈ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ঢেলে সাজানো হচ্ছে দেশের শিক্ষাব্যবস্থা ◈ পদ্মা সেতুতে দাঁড়িয়ে নাচ-গান? দর্শকদের রোষানলে অভিনেতা অপূর্ব ◈ শিক্ষককে হেনস্তার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট ◈ মানবতাবিরোধী অপরাধে ১ জনের মৃত্যুদণ্ড, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড ◈ সাকিবকে নিয়ে আবার সমস্যায় বিসিবি ◈ পদ্মা সেতুর অর্থায়ন বন্ধের অভিযোগ কল্পনাপ্রসূত: ইউনূস সেন্টার ◈ পদ্মা সেতু নিয়ে ভারতের উচ্ছ্বাস, ফের বাস চলাচল শুরু 

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ০৭:২৮ বিকাল
আপডেট : ২৩ জুন, ২০২২, ০৭:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আইসিসিবিতে বেস্ট অব ইন্ডিয়া এক্সপো শুরু

বেস্ট অফ ইন্ডিয়া এক্সপো ২০২২

মনজুর এ আজিজ: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৩ দিনব্যাপী ‘বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২’ শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪টায় 'বেস্ট অব ইন্ডিয়া এক্সপো ২০২২'-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। 

সালমান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের সহযোগিতামূলক উদ্যোগে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক আরও বেগবান করবে। সেই সঙ্গে দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসার ক্ষেত্রে নতুন নতুন বাজার সৃষ্টিতে ভূমিকা পালন করবে। 

বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী বলেন, এই এক্সপো ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরও সুসংগঠিত করবে এবং শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করবে। 

প্রদর্শনী আয়োজক সংস্থা ‘দি ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) ভাইস প্রেসিডেন্ট খালিদ খান বলেন, এই আয়োজন ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের নতুন সংযোজন। এবার প্রথমবারের মতো হলেও সামনের বছরগুলোতে প্রদর্শনীর ব্যাপারে আমরা বদ্ধ পরিকর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, ভারত-বাংলাদেশ চেম্বারের সভাপতি মাতলুব আহমাদ প্রমুখ। 

অনুষ্ঠানে জানানো হয়, প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষ ১০-১২টি খাতের ভারতীয় সেরা জনপ্রিয় পণ্যেগুলোর প্রদর্শন করা হবে। হস্তশিল্প ও তাঁত, তুলা ও পাট, গৃহস্থালী সামগ্রী, টেকসই ভোক্তা সামগ্রী, প্লাস্টিকের সামগ্রী, প্রকৌশল সামগ্রী, খাদ্য ও কৃষি পণ্য (মসলা, চা ও কফি, ইত্যাদি), বিল্ডিং এবং নির্মাণ সামগ্রী প্রদর্শন করা হবে। এছাড়াও সিরামিক, হোমওয়্যার ও কিচেনওয়্যার, অ্যালুমিনিয়াম, রং ও কালি, কৃষি উপকরণ এবং সংশ্লিষ্ট পণ্যও প্রদর্শনীতে থাকবে। প্রদর্শনীটি আগামী ২৫ জুন পর্যন্ত চলবে। 

আয়োজকরা বলেন, বাংলাদেশ ও ভারতের ইতিহাস ও সংস্কৃতির মিল দুই দেশের মধ্যে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। রাজনৈতিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করছে। ৫০টির বেশি ভারতীয় কোম্পানির অংশগ্রহণে এই প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়