শিরোনাম
◈ ইসরায়েলি হত্যাযজ্ঞে চুপ থেকে বিএনপি-জামায়াত গাজায় গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু জাতিসংঘেরও ১৫ বছর আগে শিশু আইন প্রণয়ন করেন: আইনমন্ত্রী  ◈ বিপিএলের ফাইনাল ম্যাচের সময় চূড়ান্ত করলো বিসিবি ◈ সাবেক স্বামীর দেওয়া আগুনে দগ্ধ চিকিৎসক লতা মারা গেছেন ◈ সরকারি হাসপাতালে বিনামূল্যে ঔষধ-পত্র ও চিকিৎসা সামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিদ্যুতের দাম বাড়ছে ৮.৫০ শতাংশ, ফেব্রুয়ারিতেই কার্যকর ◈ ২ দিনের রিমান্ড শেষে ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে ◈ বর্তমানে মত প্রকাশের স্বাধীনতার ছিটেফোটাও নেই: রিজভী ◈ রমজানে আল-আকসা খোলা রাখতে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান ◈ ৪২৪ কোটি টাকার তেল-ডাল-গম কিনছে সরকার

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৪৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রপ্তানিতে অবদান রাখায় ৭৭ প্রতিষ্ঠান পাচ্ছে জাতীয় রপ্তানি ট্রফি

সোহেল রহমান: [২] রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৭৭ প্রতিষ্ঠান পাচ্ছে জাতীয় রপ্তানি ট্রফি। বাণিজ্য মন্ত্রণালয় এ ট্রফি প্রদান করবে। বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীত প্রতিষ্ঠানগুলোকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেয়া হবে।

[৩] রপ্তানি ট্রফি প্রদান-সংক্রান্ত বাণিজ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, মনোনীত প্রতিষ্ঠানগুলোর মধ্যে সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী হিসাবে তৈরি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘রিফাত গার্মেন্টস লিমিটেড’-কে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’ দেয়ার জন্য নির্বাচিত করা হয়েছে। আর অন্যান্যদের খাত ভিত্তিক রপ্তানি ট্রফি প্রদান করা হবে।

[৪] স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ এ তিন ক্যাটাগরিতে জাতীয় রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হচ্ছে তৈরি পোশাক খাতে (ওভেন) উইন্ডি অ্যাপারেলস স্বর্ণ, অ্যাপারেল গ্যালারি রৌপ্য এবং চিটাগাং এশিয়ান অ্যাপারেলস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[৫] তৈরি পোশাক খাতে (নিটওয়্যার) লিবার্টি নিটওয়্যার স্বর্ণ, ডিভাইন ইন্টিমেটস রৌপ্য, ফ্লামিংগো ফ্যাশনস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[৬] সব ধরনের সুতা খাতে বাদশা টেক্সটাইলস স্বর্ণ, স্কয়ার টেক্সটাইলস রৌপ্য এবং কামাল ইয়ার্ন ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[৭] টেক্সটাইল ফেব্রিকস খাতে নাইস ডেনিম মিলস স্বর্ণ, হা-মীম ডেনিম রৌপ্য ও ফোর এইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[৮] পণ্য খাত হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স স্বর্ণ, মমটেক্স এক্সপো রৌপ্য ও এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ) ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[৯] টেরিটাওয়েল খাতে নোমান টেরিটাওয়েল মিলস স্বর্ণ ও এসিএস টাওয়েল রৌপ্য ট্রফি পাচ্ছে।

[১০] হিমায়িত খাদ্য খাতে ছবি ফিশ প্রসেসিং ইন্ডাস্ট্রিজ স্বর্ণ, প্রিয়াম ফিশ এক্সপোর্ট রৌপ্য ও এমইউসি ফুডস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১১] কাঁচা পাট খাতে পপুলার জুট এক্সচেঞ্জ স্বর্ণ, তাসফিয়া জুট ট্রেডিং রৌপ্য ও ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১২] পাটজাত দ্রব্য খাতে জনতা জুট মিলস স্বর্ণ ও আকিজ জুট মিলস রৌপ্য ট্রফি পাচ্ছে। চামড়াজাত পণ্য খাতে পিকার্ড বাংলাদেশ স্বর্ণ এবং এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ রৌপ্য ট্রফি পাচ্ছে।

[১৩] ফুটওয়্যার খাতে বে-ফুটওয়্যার স্বর্ণ, এডিসন ফুটওয়্যার রৌপ্য ও এফবি ফুটওয়্যার ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১৪] কৃষিজ পণ্য খাতে (তামাক ব্যতীত) ইনডিগো করপোরেশন স্বর্ণ, মনসুর জেনারেল ট্রেডিং কোং রৌপ্য ও সিএসএস ইন্টারন্যাশনাল ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১৫] অ্যাগ্রো প্রসেসিং পণ্য খাতে (তামাকজাত পণ্য ব্যতীত) হবিগঞ্জ অ্যাগ্রো স্বর্ণ, প্রাণ অ্যাগ্রো রৌপ্য ও প্রাণ ফুডস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১৬] হস্তশিল্পজাত পণ্য খাতে কারুপণ্য রংপুর স্বর্ণ, বিডি ক্রিয়েশন রৌপ্য ও ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্টস বিডি ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১৭] মেলামাইন খাতে ডিউরেবল প্লাস্টিক স্বর্ণ ট্রফি পাচ্ছে। এই খাতে রৌপ্য ও ব্রোঞ্জ দেয়া হয়নি।

[১৮] প্ল্যাস্টিক পণ্য খাতে অলপ্লাস্ট বাংলাদেশ স্বর্ণ, আকিজ বায়াক্স ফিল্মস রৌপ্য ও বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[১৯] সিরামিক সামগ্রী খাতে শাইনপুকুর সিরামিকস স্বর্ণ, আর্টিসান সিরামিকস রৌপ্য ও প্রতীক সিরামিকস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[২০] লাইট ইঞ্জিনিয়ারিং খাতে এমঅ্যান্ডইউ সাইকেলস স্বর্ণ, মেঘনা বাংলাদেশ রৌপ্য ও রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[২১] ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি স্বর্ণ ও বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ রৌপ্য ট্রফি পাচ্ছে।

[২২] অন্যান্য শিল্পজাত পণ্য খাতে মেরিন সেফটি সিস্টেম স্বর্ণ, এশিয়া মেটাল মেরিন সার্ভিস রৌপ্য ও তাসনিম কেমিক্যাল কমপ্লেক্স ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[২৩] ফার্মাসিউটিক্যাল খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস স্বর্ণ, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস রৌপ্য ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[২৪] কম্পিউটার সফটওয়্যার খাতে সার্ভিস ইঞ্জিন স্বর্ণ এবং গোল্ডেন হারভেস্ট ইনফোটেক রৌপ্য ট্রফি পাচ্ছে।

[২৫] ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (সি ক্যাটাগরি) তৈরি পোশাক শিল্প খাতে (নিট ও ওভেন) ইউনিভারসেল জিন্স স্বর্ণ, প্যাসিফিক জিন্স রৌপ্য এবং শাশা ডেনিমস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[২৬] প্যাকেজিং ও অ্যাক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণ, মনট্রিমস রৌপ্য ও ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

[২৭] অন্যান্য প্রাথমিক পণ্য খাতে হেয়ার স্টাইল ফ্যাক্টরি স্বর্ণ ট্রফি, রায় ট্রেড ইন্টারন্যাশনাল রৌপ্য ও ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল ব্রোঞ্জ ট্রফি পেয়েছে। 

[২৮] অন্যান্য সেবা খাতে এক্সপো ফ্রেইট স্বর্ণ ট্রফি ও মীর টেলিকম রৌপ্য ট্রফি পাচ্ছে।

[২৯] এছাড়া নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে পাইওনিয়ার নিটওয়্যার্স (বিডি) স্বর্ণ ট্রফি, বিকন নিটওয়্যার রৌপ্য ট্রফি ও ইব্রাহিম নিট গার্মেন্টস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়