শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২২, ০৮:৪৮ সকাল
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০৪:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গোপালগঞ্জে শুরু

সারাদেশে কমিউনিটি ক্লিনিকের আঙ্গিনায় সবজি উৎপাদন হবে

সালেহ্ বিপ্লব: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে  ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের আঙ্গিনায়  সবজি উৎপাদন কর্মসূচি শুরু হয়েছে। বাংলাদেশের প্রথম কমিউনিটি ক্লিনিক গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিক থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন কমিউনিটি ক্লিনিকের চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য ও সমাজ কল্যাণ উপদেষ্টা প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। বাসস 

বৃহস্পতিবার সকালে  ওই কমিউনিটি ক্লিনিক চত্বরে তিনি লাউ ও বেগুনের চারা রোপণ করেন। এ কার্যক্রম দেশের ১৩ হাজার ৭০৭টি কমিউিনিটি ক্লিনিকে ছড়িয়ে দেওয়া হবে। এতে দেশের সবজি উৎপাদন বৃদ্ধি পাবে। সাধারণ মানুষের খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণে এ সবজি অবদান রাখবে। 
এসময় কমিউনিটি ক্লিনিকের পরিচালক তুলশী রঞ্জন সাহা, কমিউনিটি ক্লিনিক পরিচালনা পর্ষদের সদস্য আহমেদ আল কবির, কমিউনিটি ক্লিনিকের লাইন ডিরেক্টর মাসুদ রেজা কবির, কমিউনিটি ক্লিনিক মনিটরিং এবং সুপার ভিশনের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী উপস্থিত ছিলেন।

কর্মসূচির উদ্বোধন করে প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, কমিউনিটি ক্লিনিক দার্শণিক রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তার ফসল। এটি প্রান্তিক জনগোষ্ঠীর জীবন বাঁচাতে সহায়তা করছে। প্রধানমন্ত্রী খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য দেশবাসীর প্রতি উদাত্ত  আহ্বান জানিয়েছেন। আমরা এ আহ্বানে সাড়া দিয়ে কমিউিনিটি ক্লিনিকের আঙ্গিনায় সবজি উৎপাদন কর্মসূচি শুরু করেছি। 
তিনি জানান, দেশে ১৩ হাজার ৭০৭টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। ক্লিনিকগুলোর আঙ্গিনায় আমরা লাউ, বেগুন, কুমড়া, মরিচ, লাল শাক, ডাটাশাক, পালংশাকসহ বিভিন্ন ধরণের সবজি উৎপাদন করব। এতে দেশের সবজির উৎপাদন বৃদ্ধি পাবে। এ সবজি থেকে দেশের মানুষ খাদ্য ও পুষ্টি পাবে। এছাড়া দেশে আমাদের কমিউনিটি ক্লিনিক গুলোতে প্রায় ১ লাখ কর্মী রয়েছে। তারা কমিউনিটি ক্লিনিকে সবজি উৎপাদন করবে। পাশাপাশি বসতবাড়ির আঙ্গিনায় সবজি চাষে তারা পরিবার প্রধানদের পরামর্শ দেবেন। এভাবে কমিউনিটি ক্লিনিক কর্মীদের মাধ্যমে সবজির উৎপাদন বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করছি। 

কমিউনিটি ক্লিনিক মনিটরিং ও সুপার ভিশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা, নাহিদ ফেরদৌসী বলেন, দেশের খাদ্য উৎপাদন বাড়িয়ে আমরা দেশ থেকে ক্ষুধাকে নিরুদ্দেশ করব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাক্সিক্ষত বাংলাদেশ আমরা গড়ে তুলব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়