শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০১ অক্টোবর, ২০২২, ০৯:০৪ রাত
আপডেট : ০১ অক্টোবর, ২০২২, ০৯:০৪ রাত

প্রতিবেদক : মনজুর এ আজিজ

শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে প্রশিক্ষণ কর্মশালা শুরু এফবিসিসিআই’র

মনজুর এ আজিজ: শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে প্রশিক্ষণ কর্মশালা শুরু করেছে এফবিসিসিআই সেফটি কাউন্সিল। আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর সঙ্গে যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রশিক্ষণে অংশ নিয়েছে দেশের ৪টি চেম্বার ও ১২টি অ্যাসোসিয়েশন। 

শনিবার সকালে এফবিসিসিআই কার্যালয়ে বেসিক ওএসএইচ অ্যান্ড ওএসএইচ ম্যানেজমেন্ট সিস্টেম শীর্ষক দু’দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এসময় তিনি বলেন, দেশের সকল শিল্পে পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। 
স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রুপান্তরের পথে শিল্পকে নিরাপদ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন,  দেশের অনেক খাতই বিশ্বমানের পণ্য তৈরি করে। শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা গেলে এসব পণ্য রপ্তানির আরও সম্ভাবনা তৈরি হবে। 

বাংলাদেশ উন্নয়নশীল দেশে পদার্পন করলে শোভন কর্মপরিবেশের বিষয়টি আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় এফবিসিসিআই’র সহযোগীতায় বিডা দেশের ৫ হাজার ২০০ কারখানা পরিদর্শন কার্যক্রম শেষ হয়েছে বলে জানান তিনি।  

সভাপতি বলেন, শোভন কর্মপরিবেশ পেলে কর্মীর উৎপাদন সক্ষমতাও বেড়ে যাবে। তাই নিরাপদ কর্মপরিবেশের জন্য অর্থব্যয়কে বিনিয়োগ হিসেবে বিবেচনা করার আহ্বান জানান তিনি।  

সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, নিরাপদ কর্মক্ষেত্র তৈরিতে এফবিসিসিআই দৃঢ়প্রতিজ্ঞ। সে লক্ষ্যেই বর্তমান পর্ষদ এফবিসিসিআইতে সেইফটি কাউন্সিল স্থাপন করেছে।

সেইফটি কাউন্সিলের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আবু নাঈম মো. শাহীদ উল্লাহ জানান, সেইফটি কাউন্সিলের মাধ্যমে শিল্পের কারখানা পর্যায়ে সেইফটি কমিটি বা ইউনিট গঠন করা হবে। কারখানার কর্মীদের সঠিকভাবে নিরাপত্তা প্রশিক্ষণ দেয়া হলে শিল্পে দুর্ঘটনা অনেক কমে আসবে।

উল্লেখ্য, দু’দিনের কর্মশালায় চেম্বার ও খাত ভিত্তিক সমিতির অকুপেশনাল সেইফটি অ্যান্ড হেলথ, সেইফটি সেলের দায়িত্ব, পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষার গুরুত্ব, ধারণা, উপকারীতা, বিপদ ও ঝুঁকি চিহ্নিতকরণ ও মূল্যায়ন, ওএসএইচ সম্পর্কিত আইনি ও নীতি, ব্যবস্থাপনা, কার্যকর ওএসএইচ বাস্তবায়নের কর্মকৌশল, মালিক ও শ্রমিকের ভূমিকা, অগ্নি নিরাপত্তা, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা, পেশাগত দুর্ঘটনা ও কর্মক্ষেত্রে অসুস্থতা, ওএসএইচ বাস্তবায়নে আন্ত:যোগাযোগ ও জ্ঞান ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ দেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়