শিরোনাম
◈ এসএমই মেলা-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ◈ ১১ বছর পর পঞ্চমবার এভারেস্ট জয় করলেন বাংলাদেশের বাবর আলী ◈ গাজায় ইসরায়েলি বর্বর হামলায় ফের বাস্তুচ্যূত ৯ লাখ ফিলিস্তিনি ◈ আরাকান আর্মির শহর দখল, বাড়িঘর জ্বালিয়ে ফের রোহিঙ্গাদের বিতাড়ন ◈ জাবালিয়া শরণার্থী শিবির গুঁড়িয়ে দিচ্ছে ইসরায়েল, ২৪ ঘন্টায় নিহত ৮৩ ◈ সারাদেশে ঝড় ও বজ্রবৃষ্টির শঙ্কা ◈ স্কুলের টয়লেটে আটকা শিশু, ৬ ঘণ্টা পর বের হতে সক্ষম  ◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত

প্রকাশিত : ০৬ মে, ২০২৪, ০৮:৫৪ রাত
আপডেট : ০৬ মে, ২০২৪, ০৮:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে বাংলাদেশ ডেনিম এক্সপোর ১৬তম আসর শুরু

মনজুর এ আজিজ: [২] রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডেনিম শিল্পের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’ এর ১৬তম আসর। এবারের সংস্করণে আগত দর্শণার্থীদের জন্য ডেনিম শিল্পের বিভিন্ন দিক বিশেষ করে ফ্যাশন এবং সাসটেইনেবিলিটি সম্পর্কে জানার সুযোগ থাকছে।

[৩] দুই দিনব্যাপী এ প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, পাকিস্তান, তুরস্ক, ইতালি, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, ভিয়েতনাম, জাপানসহ ১১টি দেশের ৬০টিরও বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ‘রিইমাজিন’ বা ডেনিম শিল্পকে নতুন করে ভেবে দেখা শীর্ষক প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের ডেনিম এক্সপো।  

[৪] আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো টেকসই বস্ত্র থেকে শুরু করে এ শিল্পে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি, যন্ত্রপাতি ও উদ্ভাবনসমূহ প্রদর্শনের মাধ্যমে বৈচিত্র্যময় দিকসমূহ তুলে ধরেছে। নিরন্তর উদ্ভাবন এবং ডিজিটালাইজেশনের মাধ্যমে প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে এবং প্রগতিশীল চিন্তাভাবনা নিয়ে সবাই একত্রে ডেনিম শিল্পে যে সমৃদ্ধ সম্ভব, তা তুলে ধরছে। 

[৫] প্রদর্শনীর প্রথম দিনে ডেনিম শিল্পে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ও শিল্পের প্রস্তুতি শীর্ষক দুইটি সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া ডেনিম শিল্পে কাপড় থেকে শুরু করে ডেনিম পণ্য উৎপাদনে উদ্ভাবন ও প্রযুক্তি নিয়ে একটি ট্রেন্ড সেমিনার অনুষ্ঠিত হয়। এক্সপোর দ্বিতীয় দিনে পোশাক শিল্পে পানির ব্যবহার এবং দ্বিতীয় প্রজন্মের পোশাক উদ্যোক্তাদের চোখে ডেনিম শিল্প শীর্ষক দুইটি সেমিনার অনুষ্ঠিত হবে। ডেনিম এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। 

[৬] বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রধান নির্বাহী মোস্তাফিজ উদ্দিন বলেন, ডেনিম জগতের সর্বাধুনিক ফ্যাশন ট্রেন্ডসহ এ শিল্পের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে অধিকতর জানার, এ শিল্পের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সাথে পারস্পরিক ব্যবসায়িক সংযোগ স্থাপন করার এবং ব্যবসাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার এক সীমাহীন সুযোগ তৈরি করেছে বাংলাদেশ ডেনিম এক্সপো।

[৭] সোকো কেমিক্যালসের সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর মনোয়ার শিকদার বলেন, তার ইতালীয় কোম্পানি ডেনিম সেক্টরে গত ১৭ বছর ধরে বাংলাদেশে ওয়াশিং কেমিক্যাল বিক্রি করে আসছে। এখানে ডেনিম কাপড় ধোয়ার রাসায়নিক দ্রব্য তৈরি হওয়ায় শিল্পও বাড়ছে। তাছাড়া এখানে ডেনিমের সম্ভাবনা ভালো, গত কয়েক বছরে তার ব্যবসা ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

[৮] আরএনটি (বিডি) লিমিটেডের জেনারেল ম্যানেজার মুহাম্মদ ওয়াহিদুল আলম বলেন, কম দাম, গুণমান এবং উচ্চ ক্ষমতাসহ তিনটি কারণে বাংলাদেশে ডেনিমের ব্যবসা বাড়ছে। মিলারদের চাহিদা বেশি থাকায় তার ব্যবসা ১৫ শতাংশের বেশি বেড়েছে। 

[৯] কেয়ার অ্যাপ্লিকেশনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা কারমিনা ফেরি বলেন, স্থানীয় ডেনিম নির্মাতারা ক্রমবর্ধমান চাহিদা মেটাতে নতুন ডিভাইস এবং প্রযুক্তি ব্যবহার করছে বলে তার ব্যবসা বাড়ছে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়