শিরোনাম
◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৩:২৪ রাত
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৩:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে কুমার নদে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

সনতচক্রবর্ত্তী: ব্যাপক উৎসব ও উদ্দীপনার মধ্যে দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় বাবনাতলা কুমার নদে অনুষ্ঠিত হলো ১৩তম ঐতিহ্যবাহী নৌকা বাইচ। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার ঘারুয়া ও চুমুরদী গ্রামবাসীর আয়োজনে বিভিন্ন জেলা থেকে বড় বড় ১৪টি নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ নেয়। 

মোঃ মবেদ আলী মাতুব্বরের সভাপতিত্বে এ নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য ও আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। 

এ ছাড়াও অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম হাবিবুর রহমান, শরিফা বাদ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি মতিয়ার রহমান, ঘারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনসুর আহমেদ, চুমুরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম সোহাগ,ভাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আব্দুল মান্নান ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মী প্রমুখ।

সরেজমিনে দেখা যায়, নৌকা বাইচ দেখার জন্য দুপুর থেকে বিভিন্নস্থান থেকে হাজার হাজার মানুষ নদীর দুই পাড়ে জড়ো হতে শুরু করে।

প্রায় দেড় ঘণ্টা ব্যাপী এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে নদীর দুই পাড়ে হাজার হাজার দর্শকদের আনন্দ উৎসবে রূপ নেয়। এছাড়াও ঐতিহ্যবাহী এ বাইচ উপলক্ষে প্রতি বছরের মতো হরেক রকমের মুখরোচক খাবারের দোকানসহ শিশুদের খেলনা সামগ্রী দোকানের পশরা বসে। এ বাইচ প্রতিযোগিতা ঘিরে মেলায় বিন্নি ধানের খৈ সহ হরেক রকমের খৈ, সন্দেশ, জিলাপি দানাদার মিষ্টিসহ কয়েক বিভিন্ন সামগ্রী পাওয়া যায়।

 এ নৌকা বাইচ প্রতিযোগিতা ঘিরে কথিত আছে বর্ষার পানি নামানোর জন্য নৌকা প্রতিযোগিতার আয়োজন করা হতো। নৌকার বৈঠার তালে তালে ও ঝুমুর-কাশির টং টং ও বাঁশির আওয়াজে বর্ষা শেষ হয়। নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে ৪টি ফ্রিজ ও ১০টি টিভি বিতরণ করে নৌকা বাইচ আয়োজক কমিটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়