শিরোনাম
◈ মিঠাপানির ঝিনুকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর  ◈ কোরবানিতে চাহিদার চেয়ে পশু বেশি: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ন্ত্রণে রাখার জন্য ভারত সকল কার্যক্রম পরিচালনা করছে: মির্জা ফখরুল ◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা ◈ বিএনপি দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার করেছেন ডোনাল্ড লু: ওবায়দুল কাদের  ◈ এনইসি সভায় ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন ◈ বর্তমান ডামি সরকার দেশটিকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে: রিজভী ◈ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা, কাজ বন্ধ ◈ জাবালিয়ায় তুমুল লড়াই, অন্তত ১২ ইসরায়েলি সেনা নিহত 

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ০৯:৪৮ রাত
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০৯:৪৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশি স্থপতি ইউনুসের এশিয়া বিজয় 

এ এইচ সবুজ, গাজীপুর: [২] এশিয়া মহাদেশীয় গ্লোবাল আর্কিটেক্ট বিল্ডার্সে অ্যাওয়ার্ড-২০২৪ (গাবা) অর্জন করেছেন বাংলাদেশি স্থপতি মোহাম্মদ ইউনুস। 

[৩] বাংলাদেশি স্থপতি হিসাবে মোহাম্মদ ইউনুস মসজিদের ডিজাইন করে এশিয়া মহাদেশে প্রথম স্থান অর্জন করে অ্যাওয়ার্ড পেয়ে এশিয়া বিজয় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। গত ৩ মার্চ দিল্লীর পাচঁতারা হোটেল ওয়েলকামের বলরুমে দুবাই সংযুক্ত আরব আমিরাতের ডিজাইন ডিরেক্টর স্পিকার ম্যাটিয়া মাইকেলন এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে তার হাতে ওই পুরস্কার তুলে দেন।

[৪] বাংলাদেশি এই স্থপতি এশিয়া মহাদেশীয় আর্কিটেকচারাল ডিজাইন ও বিল্ডিং কনস্ট্রাকশনের ডিজাইন প্রতিযোগিতায় বাংলাদেশের শেরপুর জেলার নকলায় এমদাদিয়া জামে মসজিদের ডিজাইন করে প্রথম স্থান অর্জন করে এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

[৫] মোহাম্মদ ইউনুস জানান, প্রকৃতি ও পরিবেশকে প্রাধান্য দিয়ে মসজিদের ডিজাইনটি করে তিনি প্রথম স্থান অর্জন করেছেন। বাংলাদেশি স্থপতি হিসাবে এশিয়া মহাদেশীয় এই প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করতে পেরে তিনি খুবই আনন্দিত ও দেশের সুনাম বিশ্ব দরবারে তুলে ধরতে পেরে গর্ববোধ করছেন।

[৬] স্থপতি মোহাম্মদ ইউনুস বাংলাদেশের গাজীপুর মহানগরের ৩২ নং ওয়ার্ডের গাছা থানার বসুরা এলাকার আবদুল আজিজে ও আনোয়ারা বেগমের ৩ ছেলে চার মেয়ের মধ্যে ৫ম সন্তান।

[৭] তিনি ঢাকা ধানমণ্ডির স্ট্যাট ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে ২০১১ সালের প্রথম ব্যাচ থেকে স্থাপত্য বিভাগে প্রথম স্থান অধিকার করেন। পাশাপাশি মোহাম্মদ ইউনুস ইন্সটিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ (আইএবি) এর সদস্য।

[৮] তিনি বর্তমানে গাজীপুর মহানগরের বোর্ডবাজার এলাকার মাস্টার ম্যানশন বিল্ডিংয়ে আজিজ কন্সালট্যান্ট এন্ড ডিজাইন (এজডেন) ফার্মের প্রধান স্থপতি। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়