শিরোনাম
◈ বগুড়ায় যাত্রীবাহী বাস উল্টে ২ জন নিহত ◈ দিনাজপুরে ভোট গণনার পর সমর্থকদের উত্তেজনা, পুলিশের গুলিতে নিহত ১ ◈ শ্রীমঙ্গলে হঠাৎ কালবৈশাখী ঝড়ে সবকিছু লন্ডভন্ড ◈ রাজশাহী অঞ্চলে ভূমিকম্প অনুভূত ◈ ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় পিনাকী ভট্টাচার্যসহ ২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট ◈ ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ◈ এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এলো ১৬৮ কোটি ডলার ◈ কবে নামবে বৃষ্টি জানালো আবহাওয়া অধিদপ্তর ◈ আবারো তিন দিনের হিট অ্যালার্ট জারি, ১১ দিনে হিটস্ট্রোকে ৫০ জনের মৃত্যু  ◈ তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত : ২৯ মার্চ, ২০২৪, ১০:২৪ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৪, ১০:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নোয়াখালীতে হিজড়াদের নিয়ে ব্যতিক্রমী ইফতার

মো: সোহেল, নোয়াখালী: [২] নোয়াখালী সদরে উপজেলার অধিবাসী তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠির প্রায় ৩০জন ব্যক্তিকে নিয়ে ইফতারের আয়োজন করেছেন নোয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাওলানা ইয়াছিন আরাফাত।

[৩] শুক্রবার (১৯ মার্চ) সন্ধ্যায় জেলা শহরের মেহরান ডাইন রেষ্টুরেন্টে আয়োজিত দোয়া মাহফিল ও ইফতারে নোয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাওলানা ইয়াছিন আরাফাতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  বায়েজিদ বিন আকন্দ।

[৪] নোয়াখালী ইউনিয়ন পরিষদ সচিব মো. সহিদুল ইসলামের সঞ্চালনায় দোয়া মাহফিল ও ইফতারে অন্যান্যের মধ্যে মাওলানা মোমিনুল হক চৌধুরী, এবিএম আমির জিহাদী প্রমূখ উপস্থিত ছিলেন। এসময় নিজেদের মনের অনুভূতি প্রকাশ করেন হিজড়ার দল নেতা জারা, হোরণ ও তাছলিমা। তাঁরা বলেন, আমরা এখনো সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠির তালিকায় রয়ে গেছি। যে কারণে সমাজের মানুষ আমাদের হাসি-ঠাট্টা, তুচ্ছ-তাচ্ছিল্য এমনকি শারীরিক লাঞ্ছনাও করে। আমাদেরও ইচ্ছে জাগে, সমাজের প্রতিটি মানুষের সঙ্গে এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে বাঁচতে। কিন্তু এখনো আমরা অন্ধকারেই রয়ে গেছি। আমরা আলোর পথে ফিরতে চাই।

[৫] হিজড়ারা বলেন, আজকে চেয়ারম্যান সাহেবের (মাওলানা ইয়াছিন) ইফতার আপ্পায়নে আমরা মুগ্ধ। এভাবে আমাদেরকে সমাজের মানুষ মূল্যায়ন করে না। চেয়ারম্যান সাহেব আমাদেরকে জেলার সবচে বড় রেষ্টুরেন্টে ডেকে এক সঙ্গে বসিয়েছেন, আলোচনা করেছেন আবার এক সঙ্গে ইফতারও করিয়েছেন। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

[৬] সহকারী কমিশনার (ভূমি) বায়েজিদ বিন আকন্দ বলেন, সরকার অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠির মতো হিজড়া বা তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠিকে উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। আজকের দোয়া ও ইফতারের মতো হিজড়াদের সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগে সম্পৃক্ত করতে পারলে তাঁরা সমাজের মূলস্রোতধারায় ফিরে আসবে বলে আমি বিশ্বাস করি। সম্পাদনা: এ আর শাকিল


প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়