শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঘিরে বিশ্ববিদ্যালয় রণক্ষেত্র, পুলিশ মোতায়েন ◈ খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে মেডিকেল বোর্ডের সভা অনুষ্ঠিত, পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত ◈ চুয়াডাঙ্গায় পানের বরজে আগুন ◈ মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করবে ডিবি ◈ সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া হাসপাতালে ভর্তি ◈ নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি ◈ মানবপাচার ও অঙ্গপ্রত্যঙ্গ বিক্রিসহ বিভিন্ন অভিযোগে মিল্টন সমাদ্দারকে জিজ্ঞাসাবাদ করা হবে: ডিবি প্রধান ◈ চুয়াডাঙ্গা ও যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি ◈ কুমিল্লায় শিশু ধর্ষণ ও হত্যার আসামি গ্রেপ্তার  ◈ সম্মিলিত প্রচেষ্টায় ন্যায় বিচার প্রতিষ্ঠা সম্ভব: প্রধান বিচারপতি 

প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৩, ০৫:৪৩ বিকাল
আপডেট : ২৪ মার্চ, ২০২৩, ০৫:৪৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীতে সূলভ মূল্যে ভোগ্যপণ্য বিক্রি, পয়েন্টে পয়েন্টে উপচে পড়া ভিড়

এম এম লিংকন: রাজধানীতে ২০ টি পয়েন্টে রমজান মাসে জনগণকে অল্প মূল্যে মাংস, দুধ ও ডিম বিক্রি করছে মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রণালয়। শুক্রবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে দীর্ঘ সময় লাইন ধরে দাঁড়িয়ে মানুষ এ সব পণ্য সংগ্রহ করেছেন। 

সরেজমিনে একাধিক সূলভ মূল্যের পয়েন্ট ঘুরে দেখা যায়, সকালে খামারবাড়ী মোড়ে মানুষ লাইন ধরে এসব খাদ্যপণ্য সংগ্রহ করছেন। কম আয়ের শ্রমজীবী মানুষ, গৃহবধূ থেকে শুরু করে চাকরিজীবী যুবক-বৃদ্ধ দুধ, মাংস ও ডিম সংগ্রহের লাইনে দাঁড়িয়ে আছেন। লাইনে দাড়িয়ে থাকাদের মধ্যে বেশ কিছুজন চাকুরীজীবিও ছিলেন। এদের মধ্যে নাম প্রকাশে অনিচ্ছুক একজন চাকুরিজীবী বলেন, তিনি এই পয়েন্টে থেকে সকাল ৯ টার মধ্যে দুধ, ডিম, মাংস কিনেছেন। কিছুটা হলেও স্বস্তি মিলছে। সময় পেলে পরে আবারও আসবো।

সত্তর বছর বয়সী এক মহিলা বলেন, মাংস, দুধ ও ডিম কিনতে পেয়ে বেশ খুশি। বয়স হয়েছে লাইনে দাড়িয়ে থাকতে কষ্ট হয়, তারপরও বেশ কিছু টাকা সাশ্রয়ী হয়েছে। মেয়েরে সংসারে থাকি। দ্রব্যমূল্যের দাম বাড়াতে তাদের সংসার চারাতে হিমসিম খেতে হয়। 

মোহাম্মদপুর টাউন হল এলাকার সুলেকা কাতুন বলেন, দুধ-মাংস-ডিম পেয়েছি। তবে দাম সুলভ বলা হলেও প্রায় বাজারের মতোই। যদি দাম আরও একটু কম রাখা যেতো ভালো হতো। তবে সবই টাটকা মনে হচ্ছে। বাজারের চেয়ে ভালো।

মিরপুর এলাকার আজিম উদ্দিন সিএনজি চালক বলেন, সূলভ মূল্যের প্রতিটি পণ্যই টাটকা। দামেও বাজরের থেকে কম । আগে প্রায় মাছ, মাংস খাওয়া হলেও ইদানিং সব কিছুর দাম বাড়াই ছেলে - মেয়েদের লেখাপড়ার খরচসহ সংসার চালাতে এখন টানাটানি ধরে। এ কারনে মাছ ও মাংস খাওয়া কমে গেছে। সরকারের উদ্দ্যগে সারা বছর এমন সূলভ মূল্যের পয়েন্টে থাকলে মাঝে মধ্যে দুধ, মাংস ও ডিম খাওয়া যেতো। 

এসব কাভার্ড ভ্যানে জনপ্রতি ১ কেজি গরুর মাংস, ১ কেজি মুরগির মাংস (চামড়া ছেলা), ১ লিটার দুধ ও ডিম বিক্রি করা হচ্ছে। প্রতি কেজি গরুর মাংস ৬২০ টাকা, মুরগির মাংস ৩৪০ টাকা, ডিম ১২০ টাকা ডজন ও ১ লিটার দুধ ৮০ টাকা। 

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের সহযোগিতায় এবার রমজান মাসে গরুর মাংস, মুরগি, দুধ ও ডিম বিক্রি করা হচ্ছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল খামারবাড়ীর মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর চত্বরে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

রাজধানীর আরও যেসব জায়গায় এসব পণ্য বিক্রি হচ্ছে সে স্থানগুলো হলো, নতুনবাজার (বাড্ডা), কড়াইল বস্তি (বনানী),আজিমপুর মাতৃসদন (আজিমপুর), গাবতলী, দিয়াবাড়ী (উত্তরা), ষাটফুট রোড (মিরপুর), খিলগাঁও (রেল ক্রসিংয়ের দক্ষিণে), সচিবালয়ের পাশে (আব্দুল গণি রোড), সেগুনবাগিচা (কাঁচা বাজার), আরামবাগ (মতিঝিল), রামপুরা, কালসী (মিরপুর), যাত্রাবাড়ী (মানিক নগর গলির মুখে), বসিলা (মোহাম্মদপুর), হাজারীবাগ (শিকশন), লুকাস (নাখালপাড়া), নয়াবাজার (পুরান ঢাকা) ও কামরাঙ্গীর চর।

প্রতিটি কাভার্ডভ্যান ১০০ কেজি গরুর মাংস, ৮ কেজি খাসির মাংস, ৭০ কেজি মুরগির মাংস ও ২২০০ মুরগির ডিম বরাদ্দ পেয়েছে। 

এমএমএল/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়