শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০৯ জুন, ২০২৩, ০৪:৫৮ দুপুর
আপডেট : ০৯ জুন, ২০২৩, ০৪:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তথ্যপ্রযুক্তির বাজেট যৌক্তিক করার প্রতিশ্রুতি এফ সালমান রহমানের

মাজহারুল মিচেল: প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান শুক্রবার বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের প্রথম স্মার্ট বাংলাদেশ এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ প্রতিশ্রুতি দেন।

তিনি বলেন, আধুনিক প্রযুক্তিতে আরো বড় একটি পরিবর্তন আসবে। প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে তাল সামলাতে সরকার আইন ও অবকাঠামো সুযোগ করে দিতে পারে। কিন্ত কাজ করতে হবে তরুণদেরই।

তিনি বলেন, প্রযুক্তি খুব দ্রুত ছুটে চলছে। রূপান্তরের এই গতির সঙ্গে পাল্লা দেয়াটাই চ্যালেঞ্জের। কেননা, চ্যাটজিপিটি অল্প সময়ের মধ্যে লাখো টাকা বেতনের ব্যারিস্টারের পিটিশন করে দিচ্ছে।  কৃত্রিম বুদ্ধিমত্তার ঢেউ সব জায়গায় ছড়িয়ে পড়ছে।

বাংলাদেশ কোথায় যাবে সেই সিদ্ধান্ত রাজনীতিকরা নয়, তরুণরাই করবে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা বলেন, কৃষিতে আমাদের দারুণ সাফল্য এসেছে। সামাজিক উন্নয়ন ও স্বাস্থ্যের উন্নতি করেছি। তাই আমাদের ওপর বিশ্বের চোখ পড়েছে। তাই তরুণদের এখন ভাবতে হবে; বিদেশীদের আমাদের আচরণ কেমন হবে। সবাই আমাদের মিত্র; কেউ শত্রু নয়।

বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সমস্যার সমাধানকারী হয়ে বিশ্বে নেতৃত্ব দিতে তরুণদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, আমরা সবসময় বঙ্গবন্ধু দর্শন অনুসরণ করেছি। যার ফলে বেক্সিমকো-কে বিলিয়ন ডলারের কোম্পনি হতে ৪০ বছর লাগলেও নগদ ৩ বছরেই বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে। সুনির্কণ হয়েছে শপআপ। আগামী ২০২৫ সালের মধ্যে ৫টি ইউনিকর্ন আশা করা যাচ্ছে।

পলক আরো বলেন, আমরা গত ১৪ বছরে অ্যানালগ থেকে সরকারি সেবা ডিজিটাল করেছি। এখন লক্ষ্য সাশ্রয়ী, স্বয়ংক্রিয় উদ্ভাবনী বাংলাদেশ বিনির্মাণ করা। তখন ২৪ ঘণ্টায় স্বয়ংক্রিয় ভাবে পাসপোর্ট পাওয়া যাবে।

জেসিআই (জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল) বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত দুদিনব্যাপি এ এক্সপোতে অনুষ্ঠিত হবে ১১টি সভা। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএম/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়