শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০৩:০৯ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৩:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেটার নতুন উদ্ভাবন এআর গ্লাস আসছে 

এআর গ্লাস আসছে 

মাজহার মিচেল: প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সি-নেটের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৭ সালের মধ্যে বাজারে এআর (অগমেন্টেড রিয়্যালিটি গ্লাস) আনার পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য পুরোদস্তুর কাজ চলছে। যা ২০২৪ সালে কর্মীদের পরীক্ষার জন্য উন্মুক্ত করবে মেটা। তবে এরই মধ্যে বাজারে অন্যান্য এআর গ্লাস আনা হলেও ২০২৭ সালে মেটার নতুন উদ্ভাবন হতে যাওয়া এই গ্লাসই মোড় ঘুরিয়ে দেবে। এমনটা আশা মার্ক জাকারবার্গের। মেটার কর্মীদের নিয়ে অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়্যালিটি বিষয়ক সর্বশেষ পরিকল্পনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে একটি টেক্সট বেজড প্ল্যাটফর্ম আনার ঘোষণাও দেয় মেটা। নতুন এই প্ল্যাটফর্মের সঙ্গে অনেকটাই মিল থাকবে টুইটারের আরেক প্রতিদ্বন্দ্বী মাইক্রো ব্লগিং সাইট মাস্টডনের। 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, মেটার এক মুখপাত্র বলেন, আমরা শুধু টেক্সটভিত্তিক একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছি। আমরা মনে করি সেখানে ব্যবহারকারীরা বিভিন্ন বিষয়ে সময়মতো আপডেট দিতে পারবেন।

শুরুতে ধারণা করা হয়েছিল, নতুন এই টেক্সটভিত্তিক প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের সঙ্গে সংযুক্ত থাকবে। এতে করে ইনস্টাগ্রামে লগইনের তথ্য দিয়েই ওই প্ল্যাটফর্মে লগইন করা যেত। তবে নতুন তথ্য অনুযায়ী, মেটার নতুন এই প্ল্যাটফর্মটি একেবারেই স্বতন্ত্র একটি প্ল্যাটফর্ম হতে যাচ্ছে। ‘পি৯২’ কোড নামের এই প্ল্যাটফর্ম তৈরির কাজ চলছে। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এমএ/এমআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়