শিরোনাম
◈ কক্সবাজার থেকে ৫০ বাসে ফিরবেন আটকে পড়া পর্যটকরা ◈ টানা তিন দিন দেশে ব্রডব্যান্ড ও মোবাইল ডাটা বন্ধ থাকায় বিপাকে ফ্রিল্যান্সাররা ◈ বান্দরবান থমথমে, বেড়াতে গিয়ে ২ শতাধিক পর্যটক আটকা ◈ ছুটি মঙ্গলবারের পরও বাড়বে কি না, যা বললেন জনপ্রশাসনমন্ত্রী ◈ নগদ টাকা তুলতে বিপাকে গ্রাহকরা, এটিএম বুথে টাকার সংকট ◈ কমল পেঁয়াজ-মরিচ-আলুর দাম, বাড়ল পামওয়েলের ◈ কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে স্থগিত : নাহিদ ইসলাম ◈ কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি ◈ আইনশৃঙ্খলা বাহিনীর ‘নিয়ন্ত্রণে’ মোহাম্মদপুর ◈ আমিরাতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে রাস্তায় দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগে ৫৭ জন বাংলাদেশির জেল

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০৩:০৯ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৩:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেটার নতুন উদ্ভাবন এআর গ্লাস আসছে 

এআর গ্লাস আসছে 

মাজহার মিচেল: প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সি-নেটের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৭ সালের মধ্যে বাজারে এআর (অগমেন্টেড রিয়্যালিটি গ্লাস) আনার পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য পুরোদস্তুর কাজ চলছে। যা ২০২৪ সালে কর্মীদের পরীক্ষার জন্য উন্মুক্ত করবে মেটা। তবে এরই মধ্যে বাজারে অন্যান্য এআর গ্লাস আনা হলেও ২০২৭ সালে মেটার নতুন উদ্ভাবন হতে যাওয়া এই গ্লাসই মোড় ঘুরিয়ে দেবে। এমনটা আশা মার্ক জাকারবার্গের। মেটার কর্মীদের নিয়ে অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়্যালিটি বিষয়ক সর্বশেষ পরিকল্পনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে একটি টেক্সট বেজড প্ল্যাটফর্ম আনার ঘোষণাও দেয় মেটা। নতুন এই প্ল্যাটফর্মের সঙ্গে অনেকটাই মিল থাকবে টুইটারের আরেক প্রতিদ্বন্দ্বী মাইক্রো ব্লগিং সাইট মাস্টডনের। 

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, মেটার এক মুখপাত্র বলেন, আমরা শুধু টেক্সটভিত্তিক একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছি। আমরা মনে করি সেখানে ব্যবহারকারীরা বিভিন্ন বিষয়ে সময়মতো আপডেট দিতে পারবেন।

শুরুতে ধারণা করা হয়েছিল, নতুন এই টেক্সটভিত্তিক প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের সঙ্গে সংযুক্ত থাকবে। এতে করে ইনস্টাগ্রামে লগইনের তথ্য দিয়েই ওই প্ল্যাটফর্মে লগইন করা যেত। তবে নতুন তথ্য অনুযায়ী, মেটার নতুন এই প্ল্যাটফর্মটি একেবারেই স্বতন্ত্র একটি প্ল্যাটফর্ম হতে যাচ্ছে। ‘পি৯২’ কোড নামের এই প্ল্যাটফর্ম তৈরির কাজ চলছে। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এমএ/এমআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়