শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০৬:৩৬ সকাল
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৬:৩৬ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রযুক্তি বাজারে গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’

ছবি: সংগৃহীত

প্রযুক্তি ডেস্ক: চ্যাটজিপিটিকে টেক্কা দিতে এবার পরীক্ষামূলকভাবে প্রযুক্তির বাজারে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট উন্মুক্ত করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। বার্ড নামের এই কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবটটি শিগগিরই সবার জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২১ মার্চ) প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসকারীদের জন্য এই চ্যাটবটের সেবা চালুর করার কথা জানিয়েছে গুগল।

গুগলের তথ্যমতে, ২০২২ সালের প্রথম দিক থেকেই বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট তৈরির কাজ করছিল গুগল। এই চ্যাটবটের ব্যবহার এত দিন পরীক্ষামূলক বা বেটা হিসেবে গুগলের প্রকৌশলী ও পরীক্ষকেরা ব্যবহার করছিলেন।

চ্যাটবটটি ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারবে। ফলে চ্যাটবটটি আলাদাভাবে ব্যবহার করা যাবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাসকারীরা নিবন্ধন করে চ্যাটবটটি ব্যবহার করতে পারবেন।

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এলএএমডিএ বা ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনস কাজে লাগিয়েই মূলত তৈরি করা হয়েছে বার্ড নামের এই চ্যাটবটটি। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ব্যবহারকারীদের মতামত পাওয়ার পর এটি সবার জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে গুগল।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়