শিরোনাম
◈ মাস্টার প্যানের অংশ হিসেবে মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবি প্রধানের অভিযান: রিজভী ◈ আমার দুই সন্তান বাপ ডাকবে কাকে ◈ রাতে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে ডিবির অভিযান, গ্রেপ্তার ৭ ◈ আজ কোটা আন্দোলনকারীদের গায়েবানা জানাযা ও কফিন মিছিল ◈ বিশ্ব গণমাধ্যমে কোটাবিরোধী আন্দোলনে প্রাণহানির খবর ◈ সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ ◈ বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষা স্থগিত ◈ দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয় ◈ বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ডাবলু মারা গেছেন ◈ ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, রংপুরে ও রাজশাহীতে বিজিবি মোতায়েন

প্রকাশিত : ১২ জুন, ২০২৪, ০৫:০০ বিকাল
আপডেট : ১২ জুন, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টি-টোয়েন্টিতে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে সেঞ্চুরির ক্লাবে জাম্পা

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে নামিবিয়াকে ৯ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই ম্যাচে ৪ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন স্পিনার অ্যাডাম জাম্পা। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন  তিনি।

মঙ্গলবার নামিবিয়ার বিরুদ্ধে নিজের শেষ ওভারের শেষ বলে বার্নার্ড শুলজকে বোল্ড আউট করে ছোট ফরম্যাটে দেশের হয়ে শততম উইকেটের দেখা পান জাম্পা। ৮৩ ম্যাচে ৮২ ইনিংসে বল করে ১০০ উইকেট পেলেন তিনি। পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫তম বোলার হিসেবে এই কীর্তি গড়লেন অজি ক্রিকেটার।

জাম্পার আগে পাঁচজন লেগ স্পিনার এই রেকর্ডে নাম লিখিয়েছেন। এর মধ্যে পেসার আছেন সাতজন। বাকি দুজন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ও মিচেল স্যান্টনার। -কালের কণ্ঠ

টি-টোয়েন্টিতে বাংলাদেলের হয়ে শততম উইকেটের দেখা পেয়েছেন দুইজন, সাকিব ও মুস্তাফিজুর রহমান। ১২৪ ম্যাচে ১৪৬ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব। সর্বোচ্চ উইকেট টিম সাউদির। ১২৩ ম্যাচে ১২০ ইনিংসে বল করে ১৫৭ উইকেট এই পেসারের। ৯৮ ম্যাচে ১২৩ উইকেট নিয়ে তালিকায় পঞ্চম স্থানে মুস্তাফিজ ।

এই ম্যাচে  জাম্পা আরো কিছু রেকর্ড গড়েছেন। পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৩১ উইকেট এখন জাম্পার দখলে। দ্বিতীয় স্থানে চলে যাওয়া মিচেল স্টার্কের উইকেট ২৯ টি। এছাড়া বিশ্বকাপে সবচেয়ে বেশি (৫ বার) ম্যাচসেরা হওয়ার তালিকায় জাম্পা এখন যৌথভাবে দ্বিতীয়।  জয়াবর্ধনে, ওয়াটসন ও গেইলও সমান পাঁচবার করে ম্যাচসেরা হয়েছেন। সর্বোচ্চ ৭ বার ম্যাচসেরা হয়েছেন বিরাট কোহলি।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়