শিরোনাম
◈ দুদিনে বাতিল হওয়া সৌদিগামী ৪টি ফ্লাইটের প্রায় ১২শ যাত্রীর ‘ভিসার মেয়াদ শেষ হলেও সমস্যা নেই : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ◈ নাশকতাকারীদের ধরিয়ে দিলে পুরষ্কার ঘোষণা পুলিশের, দেশজুড়ে ‘চিরুনি অভিযান ◈ কোটা সংস্কার আন্দোলনকারীদের ৮ দাবি, যা বললেন আইনমন্ত্রী ( ভিডিও ) ◈ এখনই কারফিউ তুলে নেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী ◈ আজ রাতের মধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর চেষ্টা চলছে: জুনাইদ আহমেদ পলক ◈ হুতি-ইসরাইল মধ্যে উত্তেজনা, মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের শঙ্কা ◈ চলমান সহিংসতা ক্ষতির মুখে রফতানি আয়, যা বললেন অর্থনীতিবিদরা ◈ দুর্যোগ ভবনে চালানো তাণ্ডবে ‘পুড়েছে ৫৩ গাড়িসহ মূল্যবান জিনিসপত্র’ ◈ প্রেসিডেন্ট পদের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন, কামালা হ্যারিসের নাম প্রস্তাব ◈ বাড়তে পারে সাধারণ ছুটি, তৃতীয় দিনের মত কারফিউ চলছে

প্রকাশিত : ১৫ মে, ২০২৪, ০৪:০৫ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২৪, ০৪:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টি-টোয়েন্টিতে ফিফটির রেকর্ডে ভিরাট কোহলিকে টপকে গেলেন বাবর আজম

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে আরো একটি রেকর্ডের খাতায় নাম লেখালেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। মঙ্গলবার (১৪ মে) আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৪২ বলে ৭৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন বাবর। ফলে ভিরাট কোহলিকে ছাপিয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ফিফটির রেকর্ডের মালিক হন তিনি।

এটি নিয়ে টি-টোয়েন্টিতে ১১০ ম্যাচ খেলে বাবরের ফিফটি ৩৯টি। ৩৮ ফিফটি করা ভারতীয় ব্যাটার কোহলি ইনিংস খেলেছেন ১০৯টি। বাবরের টি-টোয়েন্টি অভিষেক ২০১৬ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে। 

সর্বোচ্চ ফিফটির তালিকায় বাবর ও কোহলির পরের দুটি নাম রোহিত শর্মা ও মোহাম্মদ রিজওয়ানের। অর্থাৎ সর্বোচ্চ ফিফটির তালিকায় থাকা প্রথম চারজনই ভারত-পাকিস্তানের। তিন নম্বরে থাকা রোহিতের ১৪৩ ইনিংসে ফিফটি ৩৪টি। আর ৮৩ ইনিংসে রিজওয়ান ফিফটি করেছেন ২৯টি। সূত্র: প্রথম আলো

এই চার ক্রিকেটারের মধ্যে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সেঞ্চুরি রোহিতের ৫টি। বাবরের টি-টোয়েন্টি সেঞ্চুরি ৩টি, রিজওয়ান ও কোহলির একটি করে। ছক্কা মারার দিক থেকে রোহিতের ধারেকাছে কেউ নেই। এই ওপেনারের টি-টোয়েন্টিতে ছক্কা ১৯০টি। দ্বিতীয় সর্বোচ্চ ১১৭টি কোহলির। রিজওয়ানের ছক্কা ৮৯টি, বাবর মেরেছেন ৬৮টি।

এই চার ক্রিকেটারের পর সর্বোচ্চ ফিফটির তালিকায় ৫ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ১০৩ ইনিংসে ২৭টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। স্ট্রাইক রেট বিবেচনায় তিনি বাকি চারজনের চেয়ে এগিয়ে ১৪২.৬৭। রোহিতের স্ট্রাইকরেট ১৩৯, কোহলির ১৩৮। অন্যদিকে বাবরের স্ট্রাইক রেট প্রায় ১৩০, রিজওয়ানের ১২৮। গড়ের দিক থেকে এগিয়ে কোহলি আর রিজওয়ান। দুজনের গড়ই ৫০ এর বেশি। অন্যদিকে বাবরের ব্যাটিং গড় ৪১ এবং রোহিতের ৩১। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়