শিরোনাম
◈ লুর ঢাকা সফরে র‌্যাবের নিষেধাজ্ঞা এবং ভিসানীতি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আব্দুল্লাহ  ◈ মঙ্গলবার কলম্বো থেকে ঢাকা আসছেন ডোনাল্ড লু ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে র‌্যাব ও ভিসানীতি নিয়ে আলোচনা অব্যাহত থাকবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ বিএনপির লিয়াজোঁ কমিটির সঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের বৈঠক ◈ অন্যকে দিয়ে সাজা খাটানো সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে ◈ দলীয় বিভাজন ভুলে রাজনৈতিক দলগুলোকে একসঙ্গে কাজ করার আহ্বান মির্জা ফখরুলের ◈ মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে আসামিকে কনডেম সেলে রাখা অবৈধ: হাইকোর্ট  ◈ শহীদ মিনারে হায়দার আকবর খান রনোকে গার্ড অব অনার, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ◈ ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের মামলায় মিসর, স্বাগত জানাল হামাস

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২৪, ০৫:৩০ বিকাল
আপডেট : ২৮ এপ্রিল, ২০২৪, ০৫:৩০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেনিসে প্রথম নারী রেফারি হিসেবে ইতিহাস গড়লেন বাংলাদেশের মাসফিয়া আফরিন

স্পোর্টস ডেস্ক: টেনিস খেলায় রেফারিকে গ্র্যান্ড স্লাম ম্যাচ পরিচলনা করতে হলে হোয়াইট ব্যাজধারী হতে হয়। সেই শর্ত পূরণ করে সফল হয়েছেন আন্তর্জাতিক টেনিসে প্রথম বাংলাদেশি নারী রেফারি মাসফিয়া আফরিন। টেনিসে দেশের প্রথম নারী রেফারি হিসেবে এই অর্জনে ইতিহাস গড়েছেন তিনি।

আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের অনুমোদনক্রমে মালয়েশিয়া টেনিস অ্যাসোসিয়েশনের আয়োজনে কোয়ালালামপুরে ২৪ থেকে ২৮ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে আইটিএফ হোয়াইট ব্যাজ স্কুল। এই প্রতিযোগিতায় বাংলাদেশের মাসফিয়া আফরিন অংশগ্রহণ করে কৃতিত্বের সঙ্গে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। ফলে আইটিএফ কর্তৃক হোয়াইট ব্যাজ রেফারি হিসেবে স্বীকৃতি পেয়েছেন ১৮ বছর বয়সী এই নারী। সূত্র: বাংলা ট্রিবিউন

হোয়াইট ব্যাজ স্কুলে বাংলাদেশের মাসফিয়া ছাড়াও মালয়েশিয়া, ইরাক, ইরান, লেবানন, উজবেকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, কাজাখস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও চীন হতে ১৬ জন অফিসিয়াল অংশগ্রহণ করেন। হোয়াইট ব্যাজ পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে মাসফিয়া আইটিএফের প্রজেক্ট অফিসিয়েটিং পাথওয়ের আওতায় অফিসিয়েটিং বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য ভারতের কোলকাতা ও দিল্লীতে দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পেয়েছিলেন।

ফলে আটিএফের অনুমোদিত আন্তর্জাতিক প্রতিযোগিতা পরিচালনার যোগ্যতা অর্জন করেন মাসফিয়া। এর আগে বাংলাদেশের সারোয়ার মোস্তফা জয় ২০০০ সালে আইটিএফ হোয়াইট ব্যাজ চেয়ার আম্পায়ারের স্বীকৃতি পেয়েছিলেন।

হোয়াইট ব্যাজ অর্জনের পর নিজের অনুভূতি প্রকাশ করে মাসফিয়া বলেন, শেষ পর্যন্ত হোয়াইট ব্যাজ রেফারি হতে পেরে স্বস্তি লাগছে। এটা শুধু আমার একার সাফল্য না। এই সাফল্য বাংলাদেশ টেনিস ফেডারেশনের। ভারতীয় রেফারি অভিষেক মুখার্জীকে ধন্যবাদ। যিনি আমাকে এ বিষয়ে অনেক সহযোগিতা করেছেন। আমাকে স্বপ্ন দেখিয়েছেন এটা পেতে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়