শিরোনাম
◈ অর্থনৈতিক সংকটে সিংহভাগ মানুষ কোরবানি দিতে পারেনি: জিএম কাদের ◈ সুপার এইটে স্থান, ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন ◈ ফিলিস্তিনসহ সুবিধা বঞ্চিতদের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির ◈ শাসকগোষ্ঠী উল্লাসের ঈদ করছে আর বিএনপি নেতাকর্মীদের বাসায় চলছে শোকের মাতম: রিজভী  ◈ কারাগারে গরু ও খাসি কোরবানি, বন্দিদের বিশেষ বিনোদনের ব্যবস্থা ◈ দেশবাসীকে ভয়ভীতি কোরবানি দেওয়ার আহ্বান মির্জা আব্বাসের ◈ এবারের ঈদ দেশের মানুষের কাছে একটা কষ্টের দিন: মির্জা ফখরুল ◈ ঈদুল আজহা উপলক্ষে সকল বীর মুক্তিযোদ্ধাদের অভিনন্দন প্রধানমন্ত্রীর ◈ ভারতে ফ্রিজে গরুর মাংস পাওয়ায় বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হলো ১১টি বাড়ি ◈ যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের পেট্রোডলার চুক্তি বাতিল করল সৌদি আরব

প্রকাশিত : ২৫ মে, ২০২৪, ০৬:০৫ বিকাল
আপডেট : ২৫ মে, ২০২৪, ০৬:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিষেধাজ্ঞা বিষয়টি এখন সম্পূর্ণ রাজনৈতিক: এডিটরস গিল্ড

রিয়াদ হাসান: [২] দেশের বিশিষ্টজনেরা বলেন, বাংলাদেশ এখন ভূরাজনীতির শিকার। পরাশক্তিগুলো নিজেদের ক্ষমতা ও শক্তি বৃদ্ধি করতে। ছোট যে রাষ্ট্রগুলো অর্থনৈতিকভাবে শক্তিশালী এবং ভৌগোলিক কারণে গুরুত্বপূর্ণ হচ্ছে তাদের ওপর চাপ তৈরি করছে। আর এই চাপ তৈরিতে নিষেধাজ্ঞাকে হাতিয়ার করছে। নিষেধাজ্ঞার ধরনে বোঝা যাচ্ছে এগুলো সম্পূর্ণ রাজনৈতিক।

[৩] শনিবার (২৫ মে) রাজধানীর বনানীর ঢাকা গ্যালারিতে এডিটরস গিল্ড আয়োজিত দেশে দেশে ‘ক্ষমতার রাজনীতি’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে দেশের বিশিষ্টজনেরা এসব কথা বলেন। বাংলা ট্রিবিউন

[৪] আলোচকরা বলেন, সবাই চায় বড় শক্তির সঙ্গে ভারসাম্য রেখে চলতে। তবে এখন পৃথিবী মাল্টিপোলার হয়েছে। এখন ছোট ছোট দেশগুলোর অবস্থান ভালো হয়েছে। আমাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হতে হবে। কারণ বাংলাদেশ এখন ভূরাজনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে।

[৫] সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা প্রসঙ্গ এনে তারা বলেন, যদি সত্যিকার অর্থে যুক্তরাষ্ট্র আজিজ আহমেদের বিষয়টি গুরুতর অপরাধ হিসেবে দেখতো তাহলে তিনি যখন পদে ছিলেন তখন নিষেধাজ্ঞা দিতো। এই নিষেধাজ্ঞা মূলত রাজনৈতিক। এখানে অন্য কিছু চাইছে মার্কিনরা।

[৬] আলোচকরা বলেন, যুক্তরাষ্ট্র যদি সত্যি সত্যি গণতন্ত্রের ধারক-বাহক হতো তবে তারা ফিলিস্তিনে চলমান গণহত্যার প্রতিবাদ করতো এবং বন্ধের উদ্যোগ নিতো। কিন্তু তারা তা না করে দুর্বল রাষ্ট্রগুলোকে নিজেদের আয়ত্তে আনতে চায়।

[৭] বাংলাদেশ চাইলে গণতান্ত্রিক মডেল হতে পারে মন্তব্য করে আলোচকরা আরও বলেন, ক্ষমতার রাজনীতির কারণে সৎ থাকা যায় না। ক্ষমতাকেন্দ্র থেকে দুর্নীতি শুরু হয়। রাষ্ট্রীয় পর্যায় থেকে এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে। এছাড়া আমেরিকার বা ব্রিটেন থেকে আমরা গণতন্ত্র শিখছি এমনটা ভাবার কোনও কারণ নেই। ভারববর্ষে অনেক আগে থেকেই এটির চর্চা ছিল। এখন সারা বিশ্বেই গণতন্ত্র আর আগের মতো নেই। নষ্ট হয়ে গেছে। এক্ষেত্রে বাংলাদেশের জন্য এখনও সম্ভাবনা আছে নিজেদের গণতন্ত্র ঠিক রেখে বিশ্বে একটি রোল মডেল হওয়ার।

[৮] এডিটরস গিল্ডের যুগ্ম সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজার সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় আরও বক্তব্য রাখেন লেখক ও গবেষক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, রাজনীতি বিশ্লেষক অধ্যাপক মাহফুজা খানম, নিরাপত্তা ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্সের (এসআইপিজি) সিনিয়র ফেলো ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. আব্দুর রব খান, দুদক আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান, আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ইমতিয়াজ আহমেদ ও এনটিভির বার্তা প্রধান জহিরুল আলম। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়