শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০২:৪০ রাত
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ১১:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নানামুখী চাপ উপেক্ষা করে বিএনপি জামায়াতের ঘনিষ্ঠতা বাড়ছে

জামায়াতের ইফতার মাহফিলে মির্জা আব্বাস

শাহানুজ্জামান টিটু: [২] নির্বাচন কমিশনের অনিবন্ধিত রাজনৈতিক দল জামায়াত রাজনীতিতে আবারও সক্রিয় হওয়ার চেষ্টা করছে। দীর্ঘ ৯ বছর পর প্রকাশ্যে রাজধানীর একটি হোটেলে ইফতার মাহফিল করেছে। জামায়াতের আমীরের ডা. শফিকুর রহমানের সাথে একই টেবিলে ছিলেন বিএনপির সিনিয়র নেতারা। একইভাবে বিএনপির ইফতার মাহফিলেও জামায়াতকে আমন্ত্রণ জানানো হয়। সেখানে জামায়াতের আমীরসহ ৪ শীর্ষ নেতারা শরীক হন। 

[৩] জামায়াত আমীর বলেছেন, বিএনপির সঙ্গে জোটে না থাকলেও আন্দোলন সংগ্রামে সমর্থন দিয়ে এক সাথে কাজ করবেন। তিনি এমন এক সময়ে এই ঘোষণা দিলেন, যখন ভারতের সঙ্গে বিএনপির সম্পর্কের বিষয়টি সর্বত্রই আলোচনায় আছে। 

[৪] পর পর কয়েকটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির শীর্ষনেতারা সরাসরি ভারতের বিরুদ্ধে কথা বলেছেন। সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন,  ‘বাংলাদেশের পাতানো নির্বাচনের মদতদাতা ভারত।’

[৫] গত ২০ মার্চ  ভারতীয় পণ্য বর্জনের বিষয়টি সামনে এনে আবারো আলোচনায় আসে বিএনপি। যদিও দলটির শীর্ষ নেতৃত্ব থেকে ভারত ইস্যুতে কোনো আনুষ্ঠানিক বক্তব্য এখনো দেওয়া হচ্ছে না। 

[৬] রাজনৈতিক বিশ্লেষকদের মতে এটা বিএনপির কৌশলী অবস্থান। কয়েকবার রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা রাজনৈতিক দল হিসেবে বিএনপি সরাসরি ভারতের বিরুদ্ধে অবস্থান নেবে না। কারণ দলটি জানে ভবিষ্যতে ক্ষমতায় এলে প্রতিবেশী বন্ধু দেশ হিসেবে তাদেরকে বাদ দিয়ে চলা সম্ভব নয়। তারা এখন যেটা করছে তা ভারত বিরোধী সেন্টিমেন্টকে বিএনপির পক্ষে রাখতে। এর মাধ্যমে দলটি ভারতকেও এক ধরনের চাপে রাখতে চায়। 

[৭] বিএনপির নেতাদের কেউ কেউ বলছেন, তারা ভারতের বিরোধিতা করছেন না বরং ভারতের ক্ষমতাসীনদের বোঝাতে চাচ্ছেন; তারা বাংলাদেশের জনগণের সাথে সর্ম্পক না রেখে, জনগণের মতামতের গুরুত্ব না দিয়ে একটি দলকে অব্যাহত ভাবে সর্মথন দিচ্ছে। এটা দুটি বন্ধু রাষ্ট্রের জন্য মঙ্গলজনক নয়।   

[৮] দ্বাদশ সংসদ নির্বাচনের আগে থেকে বিএনপি ভারতের সঙ্গে সর্ম্পক উন্নয়নে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করলেও তা কার্যত ভারতের মধ্যে আস্থা আনতে পারেনি। কিংবা ভারতও বিএনপিকে আস্থায় নিতে পারেনি। জামায়াত ইস্যুতে ভারত সব সময় তাদেরকে মৌলবাদী সন্ত্রাসী সংগঠন হিসেবে দেখে। ভারত ও বিভিন্ন বিদেশী শক্তির আস্থা ও সমর্থন পেতে বিএনপি জামায়াতের সঙ্গে সর্ম্পকের দূরত্ব তৈরি করে।

[৯] আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ভারত পাশে ছিল বলেই নির্বাচনে বড় রাষ্ট্র হস্তক্ষেপ করতে পারেনি। তার এই বক্তব্যের পর বিএনপি ও জামায়াত ঘনিষ্ঠতার বিষয়টি আবারও প্রকাশ্যে আসে।  

[১০] জামায়াতের আমীর জানান, বিএনপির সঙ্গে জামায়াতের সর্ম্পক অটুট আছে। আমরা আনুষ্ঠানিকভাবে জোটে না থাকলেও সর্ম্পকের কোনো ঘাটতি নেই। ভবিষ্যতে বিএনপির সঙ্গে জামায়াত সব ধরনের কর্মসূচি এগিয়ে নেবে।


[১১] জানা গেছে, এই মুর্হুতে বিএনপি জামায়াত এক মঞ্চে আসবে না। সরকার বিরোধী যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোর মত তারাও একই কমসূচি পালনে আরো সক্রিয় হবে। এর আগেও ৭ জানুয়ারির নিবার্চন ঘিরে বিএনপির সঙ্গে থাকা ৩৭ দলের যুগপৎ আন্দোলনে অংশ নিয়েছে জামায়াত। 

[১২] বিএনপি ও জামায়াতের সর্ম্পক এগিয়ে যাচ্ছে, আশা করি আরো এগোবে। এমনটাই বললেন জামায়াতের একজন সহকারি সেক্রেটারি জেনারেল। এসব বিষয়ে বিএনপির নীতিনির্ধারকদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এখনই কোনো মন্তব্য করতে রাজি হননি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়