শিরোনাম
◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ পঞ্চগড় এক্সপ্রেসের বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বিচ্ছিন্ন ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৩৮ রাত
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৩৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঋণখেলাপি তালিকা দিয়ে কী বুঝলাম?

আবদুন নূর তুষার

আবদুন নূর তুষার: ঋণখেলাপি তালিকা দিয়ে কী বুঝলাম? বুঝলাম যে সবাইকে বেকুব ভাবতেছেন পদ্মকুমার। মন দিয়ে পড়েন একটু। কাজে লাগতেও পারে।

[১] আমাদের ব্যাংকগুলো অদক্ষ, দুর্নীতিগ্রস্ত ও অযোগ্য। তা না হলে এতো লোক টাকা নিয়ে টাকা ফেরত না দিয়ে বসে আছে কীভাবে?

[২] সরকারের নিজের প্রিয় লোকজন ব্যাংকের টাকা নিয়ে বসে আছে। ফেরত দেয় না।

[৩] এই তালিকা দেবার আগে বিভিন্ন সময় বাংলাদেশ ব্যাংক ঋণ খেলাপির সংজ্ঞা দফায় দফায় পরিবর্তন করেছে ও নানাভাবে খেলাপিদের ঋণ নবায়ন করে দিয়ে তাদের খেলাপি অবস্থাকে নিয়মিত করেছে। তা না হলে আরো বহু খেলাপি বাড়তো। 

[৪] আপনাদের মনে আছে আশা করি যে ঋণের মাত্র আড়াই থেকে পাঁচ পার্সেন্ট জমা দিয়ে ঋণ নবায়ন করে মেয়াদ বাড়াতে দেওয়া হয়েছিলো।

[৫] বৃহৎ ঋণের সূদ কমিয়ে মেয়াদ বাড়িয়ে দিয়ে ত্রিশ বছরেও নেওয়া হয়েছিলো।

[৬] ঋণের আড়াই শতাংশ আদায় করে অনাদায়ী সুদকে মুনাফা হিসেবে গণনা করে সেটা ব্যাংকগুলোকে লাভের খাতায় নিয়ে ডিরেক্টর ও শেয়ারহোল্ডারদের নিয়ে নিতে দেওয়া হয়েছিলো।

[৭] ব্যাংকের মালিকরা একে অন্যকে ঋণ দেয় ও নতুন ঋণ দিয়ে পুরোনো খেলাপি নিয়মিতকরণ করে। 

[৮] অল্প কয়েকটি কোম্পানির নাম বলা হয়েছে। কারণ তাদের নামে এককভাবে ঋণ বেশি। কিন্তু যারা একাধিক কোম্পানি দিয়ে অল্প অল্প করে টাকা নিয়েছে ও হাজার হাজার কোটি সরিয়েছে তাদের হিসাব এখানে নাই। যেমন পিকে হালদার গং। পিপলস লিজিং, ফারমার্স ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং থেকে হাজার হাজার কোটি টাকা কারা নিয়েছে? তাদের নাম তালিকায় আছে?

[৯] প্রায় আট লাখ খেলাপির সর্বোচ্চ কত আর সর্বনিম্ন কতো? এখানে আছে আরেক খেল। অল্পকিছু লোক অনেক অনেক টাকা নিয়েছে। বেশি টাকা কয়েকজনের পকেটে। তাই খেলাপিদের অধিকাংশই অল্প টাকার খেলাপি। এই ব্যবস্থা অল্প কিছু লোককে হাজার হাজার কোটি দেয়। এই টাকা দিয়ে তারা ক্ষুদ্র ব্যবসায়ীদের পথে বসিয়ে দেয়। রাজনৈতিক ক্ষমতার মালিক হয়। শতশত বিঘা জমি কেনে। আপনার আমার টাকা এক ব্যক্তির পকেটে ঢুকিয়ে দিয়ে তাদের আমাদের মাথার ওপর বসিয়ে দেয়। এটাকে বলে অলিগার্ক তৈরির প্রক্রিয়া। এভাবে সেই পাকিস্তান আমলের মতোই শোষক লুটেরা পূঁজিপতি তৈরি করছে। 

[১০] এই যে খেলাপি টাকা এটা কোথায়? ব্যাংকে নাই। এটা তো শিওর। কোথায় আছে? তাহলে ব্যাংক আমাদের টাকা কীভাবে ফেরত দিচ্ছে? নতুন টাকা আমানত জমা নিয়ে পুরনোটা ফেরত দিচ্ছে। টাকা ছাপানোও হচ্ছে।

[১১] ব্যাংকগুলোর মোট খেলাপি টাকার পরিমাণ কতো? এই টাকার আসল ও মুনাফা ফেরত না পেয়েই কি ব্যাংকগুলো লাভ করছে? খেলাপির পরিমাণ একলক্ষ চৌত্রিশ হাজার কোটি টাকা। এর সুদ দশ ভাগ হলে প্রতি বছর মোট সুদ ফেরত আসছে না তেরো হাজার চারশ কোটি টাকা। এরপরেও ব্যাংকগুলো এত এত মুনাফা করছে? কীভাবে?

[১২] ব্যাংকগুলো আমাদের টাকা নিয়ে দিয়ে দিয়েছে এমপি আসলামকে। অটবির অনিমেষ কুন্ডুর কোয়ান্টাম পাওয়ারকে। ওয়েস্টার্ন মেরিনকে। এরা সেই টাকা দিয়ে কী করেছে? এ ধরনের ঋণ কি প্রভাব ছাড়াই হয়েছে? এস আলমকে তো একটার পর একটা ব্যাংক কিনে ব্যাংকোপলি করতে দিয়েছে। আমাদের সবার টাকা নিয়ে সেটা ইচ্ছামতো বিলিবন্টন করে নিজেরা বড়লোক হওয়া কোনো আর্থিক ব্যবস্থাপনা না। 

এটাকে লুটপাট বলে। দেশ স্বাধীন হবার সময় বাইশ পরিবারের কথা শুনতাম। তারা কেউই কিন্তু খেলাপি ছিলো না। এখন বাইশশত বা বাইশ হাজার শোষক আমাদের টাকা নিয়ে মচ্ছব করছে। মুক্তিযুদ্ধের চেতনা মুখে মুখে বলা হয়। এই লুটপাট কি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে যায়? এই বৈষম্য- অসাম্য চৌর্যবৃত্তি কি বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তোলার সঙ্গে যায়? যায় না। এই চৌর্যকারী তস্কররা আওয়ামী লীগের মতো একটি দলকে ক্ষতিগ্রস্ত করছে। সুনামহানি করছে। বঙ্গবন্ধু এদেরই চোর ও চাটা বলতেন। আমরাও এদের চোর ও চাটাই বলি। এসব করার পরে বড় বড় বুলি দিলে মনের মধ্যে যে মঞ্চ সেখানেও এই রাজনীতি মঞ্চ ভেঙে মাটিতে গড়াগড়ি খায়। লেখক: মিডিয়া ব্যক্তিত্ব। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়