শিরোনাম
◈ নিষেধাজ্ঞা শিথিল হতে পারে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সফরে ◈ সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও পাঁচ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি ◈ ঢাকার ২৬টি হোটেল-রেস্তোরাঁয় পুলিশ সদস্যদের জন্য মূল্য ছাড়  ◈ বনানীর আগে বাসে যাত্রী তুললেই মামলা: ডিএমপি কমিশনার ◈ লু’র সফরকে কেন্দ্র করে ওবায়দুল কাদের সাহেবরা অস্থিরতায় ভুগছেন: রিজভী ◈ ‘জেনোসাইড জো’: যেভাবে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ বাইডেনের পুনর্নির্বাচনকে হুমকির মুখে ফেলতে পারে ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ খালেদা জিয়ার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য ◈ তাসকিনকে সহ অধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশিত : ২৬ নভেম্বর, ২০২২, ০১:১১ রাত
আপডেট : ২৬ নভেম্বর, ২০২২, ০১:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘তোমরা আর্জেন্টিনার মানুষ সম্বন্ধে কতোটুকু জানো’?

রুমি আমমেদ

রুমি আমমেদ: আর্জেন্টাইন টিভিতে বাংলাদেশি সাপোর্টারের ইন্টারভিউ দেখলাম। ইন্টারভিউয়ের প্রশ্নটি আসলেই প্রণিধানযোগ্যÑ তোমরা যে এতো আর্জেটিনা আর্জেন্টিনা করো, তোমরা আর্জেন্টিনার মানুষ সম্বন্ধে কতোটুকু জানো? এঁদের কালচার ফুড ইতিহাস ঐতিহ্য কিছু কি জানো? আসলেই তো!

[১] আপনারা সবাইতো যে আর্জেন্টিনার নীল সাদা ফ্ল্যাগ জার্সি নিয়ে ফাটায় ফেলতেছেন, কতোজন জানেন এই ফ্ল্যাগ মানে কী? এই ফ্ল্যাগটা স্পেইন থেকে আর্জেন্টিনার স্বাধীনতা সংগ্রামের স্তম্ভ-১৮১২ সালে ডিজাইন করা। ওদের বিপ্লবের সময় মে মাসে নীল আকাশ ছেয়ে সাদা মেঘের আবির্ভাব আর হলুদ সূর্য, এই বিপ্লবের মুহূর্ত টাকে মানুষের মনে চিরস্থায়ী করে রাখার জন্য এই ফ্ল্যাগ- নীল আকাশ, সাদা মেগ আর হলুদ সূর্য। 

[২] আমারা যেমন জাতিগতভাবে চা পাগল জাতি, চা ছাড়া আমাদের কিছুই চলে না। আর্জেন্টাইন রাও তেমন ‘মা-তে’ ছাড়া চলতে পারে না। বম্বিনো স্ট্র দিয়ে ইয়ারবা পাতার মা-তে পান করা ওদের সব সোশ্যাল একটিভির ভরকেন্দ।

[৩] দিয়েগো ম্যারাডোনা আর লিওনেল মেসি এই দুইজন ছাড়া সবচেয়ে পরিচিত আর্জেন্টাইন কে? চে গুয়েভারা কে চিনেন? এর্নেস্তো গুয়েভারা চে গুয়েভারা নাম পরিচিত একজন আর্জেন্টাইন চিকিৎসক টার্নড সশস্ত্র কমিউনিস্ট বিপ্লবী। 

[৪] আমরা কোথাও গেলে খোঁজ করি ওই অঞ্চলের ভালো খাবার কী। যেমন টাঙ্গাইল গেলে চমচম খুঁজি, যশোর গেলে খেজুরের গুড় খুঁজি, চাটগাঁ গেলে শুঁটকি খুঁজি। আর্জেন্টাইন কোন ফুড বিশ্ব বিখ্যাত? বিফ, গরুর মাংস! আবহাওয়া, ঘাস, চারণভূমি ইত্যাদির কারণে আর্জেন্টাইন বিফকে পৃথিবী সবচেয়ে সুস্বাদু বিফ বলে ধারণা করা হয়।

[৫] ব্রাজিলিয়ান মিউজিক সাম্বা। আর্জেন্টাইন কাউটারপার্ট কী? ট্যাংগো! ট্যাংগো ড্যান্স আর্জেন্টাইন কুইনটেনশিয়াল কালচার। তাহলে কীভাবে আর্জেন্টিনা খেলা এনজয় করবেন? আর্জেন্টাইন কাউবয় গাউচি পোশাক পরে বম্বিনো দিয়ে মা-তে পান করতে করতে স্প্যানিশ ভাষা ভাষায় বাত-চিৎ করে আর ট্যাংগো ড্যান্স করে বিফ স্টেইক ডিনার দিয়ে আর্জেন্টিনার পরের খেলাটা এনজয় করুন। আর্জেন্টিনা হারুক আর জিতুক- একটা নতুন ইম্পরট্যান্ট ভাষা শেখা হয়ে যাবে, একটা নতুন ট্যাংগো ড্যান্সে পারদর্শী হয়ে যাবেন। এটাই তো একটা বিজয়- তাই না! লেখক: জনস্বাস্থ্য বিশেষজ্ঞ

  • সর্বশেষ
  • জনপ্রিয়