শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০২:০১ রাত
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০২:০১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপি কি নির্বাচন ছাড়া পারবে টিকে থাকতে?

রবিউল আলম

রবিউল আলম: বারবার নির্বাচন বয়কট করে জনগণকে প্রতিযোগিতামূলক নির্বাচন থেকে বঞ্চিত করা হয়। নেতাকর্মী ও অর্থ প্রাপ্তির স্থানগুলো হাতছাড়া করে। ভারত ভারত করে, ভারতীয় হাই কমিশনে ধরনা দিয়ে। ভারতের বিরুদ্ধে একটি কথা এখন না বলে রহস্যের বেড়াজাল সৃষ্টি করেছে বিএনপি। দেশের জনগণ, নেতাকর্মী ও সহযোদ্ধা রাজনৈতিক দলগুলো  বুঝতে পারছে না। আমরা বুঝতে পারছি না অসময়ের রাজনীতি। কোন ইস্যুটা নিয়ে বিএনপি পুলিশের উপর আক্রমণ করছে। পুলিশ ছাড়া দেশ চলে না, পুলিশ ছাড়া রাজনীতি হয় না। পুলিশ ছাড়া বিএনপি-জামায়াত একদিন মাঠে নামতে পারবে না, তবু পুলিশকেই আক্রমণের বিষয়বস্তু করা হচ্ছে কেন? পুলিশ পিটিয়ে চিহ্নিতরা কোথায় পালাবে? মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চায়ের দাওয়াত দিয়েছেন বলে? 

নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ জনসমাবেশের নামে যে নারকীয় ঘটনা ঘটানো হলো। বিএনপির দু’টি তাজাপ্রাণ হারিয়ে গেলো, দু’টি মায়ের বুক খালি হলো, হাজার হাজার নেতা কর্মী ঘর ছাড়া। নির্বাচনের পনেরো মাস আগেই পুলিশের তালিকায় নাম উঠানো, শক্তিশালী বিএনপির নির্বাচনি এলাকাগুলো চিহ্নিত করা। আওয়ামী লীগের রাজনৈতিক কৌশলের কাছে বিএনপি ইচ্ছেকৃত ধরা দেওয়া, আমার কাছে বোধগম্য নয়। সময়মতো ঠুশ না হলেই হয়। বিএনপির আন্তর্জাতিক রাজনীতি শেখ হাসিনা নিঃশেষ করে দিচ্ছেন। ভারতের তেল পাইপ লাইনে, আমেরিকার রাষ্ট্রপতির আমন্ত্রণে, চীনকে বশ করেছে মেগাপ্রকল্পে, জাতিসংঘ বশ হয়েছে রোহিঙ্গা ইস্যুতে, রাশিয়া বন্ধু হয়েছে ৭১ এর স্বাধীনতা সংগ্রামে, ইউক্রেন যুদ্ধে গ্যাড়াকলে। ইউরোপ যোগ্য নেতৃত্ব খুঁজে পাচ্ছে না বিএনপিতে। মিয়ানমার যুদ্ধ বাংলাদেশের ভাগ্য খুলে দিতে পারে জাপান। এরপরও জাতিসংঘ ঘোষিত বিশ্বের দ্বিতীয় প্রধান মন্ত্রীর সম্মান অর্জন করেছে শেখ হাসিনা স্বনির্ভর বাংলাদেশ গড়ে তোলার জন্যে। 

বিএনপি কি নির্বাচন ছাড়া টিকে থাকতে পারবে? নাকি শেখ হাসিনার মতো আন্তর্জাতিক সমকক্ষ একজন নেতা আবিষ্কার করতে পেরেছে? তবে রাজনীতি নিয়ে এতো ছলাকলার অর্থ কী? নেতা কর্মী হারানো, সমর্থকদের মনে ভয় সৃষ্টি করে কি আর জয়ী হওয়া যাবে? পরিকল্পনা কতটুকু যুক্তিসংগত? আমার কষ্ট হয়, বিএনপির ভুল রাজনীতির মাসুল দিতে হচ্ছে মাঠের আওয়ামী লীগারদের। নির্বাচনি প্রতিযোগিতা ছাড়া প্রতিপক্ষ রাজনৈতিক দলের কর্মীদের মুল্যায়ন হয় না। মনোনয়ন পেলেই জয়ের নিশ্চয়তা হলে জনগণ পছন্দের প্রার্থী বেছে নিতে পারে না। বিএনপিকে হুশে আসতে হবে, অসময় গর্জন বন্ধ করে। লেখক: মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়