শিরোনাম
◈ জনসংখ্যার সুষ্ঠু ব্যবস্থাপনা টেকসই উন্নয়ন  লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ নিয়ামক: প্রধানমন্ত্রী  ◈ ৪৩ বছরের গাড়ি রাস্তায় কিভাবে চলে বিআরটিএ কর্মকর্তাদের কাছে চাইলেন ওবায়দুল কাদের ◈ ১০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা দুবাইয়ের ◈ রাজনীতি নিয়ে কোনো আলাপ করেননি ডোনাল্ড লু: তথ্য প্রতিমন্ত্রী ◈ রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার ◈ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে জাস্টিস ডিপার্টমেন্টকে সুপারিশ করা হবে: ডোনাল্ড লু ◈ সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ আজ ঘরে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ◈ অন্যকে দিয়ে সাজা খাটানো সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে

প্রকাশিত : ২৩ মে, ২০২৩, ০৮:৪৪ রাত
আপডেট : ২৩ মে, ২০২৩, ০৮:৪৪ রাত

প্রতিবেদক : মনজুর এ আজিজ

বঙ্গবন্ধু বিশ্বে শান্তি প্রতিষ্ঠার সংগ্রামের অনুপ্রেরণা: প্রবাসী কল্যাণমন্ত্রী

মনজুর এ আজিজ: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বঙ্গবন্ধু ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির মাধ্যমে শান্তিপ্রিয় বাঙালি জাতিকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দিয়েছেন।

মঙ্গলবার (২৩ মে) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে প্রবাসী কল্যাণ ভবনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

উক্ত সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠার সংগ্রামের অনুপ্রেরণা। তিনি সারাজীবন নির্যাতিত মানুষের মুক্তির জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধু সব সময় গরীব দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চেয়েছেন। বর্তমানে তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব প্রতিষ্ঠায় ভূমিকা রাখছেন। তিনি দেশের লাখ লাখ গৃহহীন মানুষকে জমিসহ ঘর প্রদান করে গৃহহীন মানুষের মুখে হাসি ফুটিয়েছেন। এ সময় মন্ত্রী সবাইকে ভিশন ২০৪১ বাস্তবায়নে কাজ করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বঙ্গবন্ধু আমাদের আত্মপ্রত্যয়ী হওয়ার স্বপ্ন দেখিয়েছেন। যে স্বপ্ন আমাদের অন্তর্নিহিত শক্তিকে জাগ্রত করেছে। তার প্রেরণায় সাড়ে সাত কোটি বাঙালি ঐক্যবদ্ধ হয়ে ১৯৭১ সালে দেশ স্বাধীন করেছে।

তিনি বলেন, আন্তর্জাতিক এই শান্তি পদক বঙ্গবন্ধুরই প্রাপ্য। এই পদক দেশের প্রত্যেক নাগরিকের জন্য তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, আমরা যদি বঙ্গবন্ধুর আদর্শ, চেতনা ও দেশপ্রেমকে বুকে ধারণ করে সোনার বাংলা বাস্তবায়নে কাজ করি তাহলে তার স্বপ্ন পূরণ হবে এবং শান্তি প্রতিষ্ঠা হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহিদুল আলম এনডিসি, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক ড. আনোয়ার হোসেন মল্লিক প্রমুখ।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়