শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:৫৫ দুপুর
আপডেট : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মানবাধিকার সুরক্ষায় মার্কিন পুরস্কার পেলেন নূর খান

নূর খান

কূটনৈতিক প্রতিবেদক: মানবাধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্রের ‘গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডারস অ্যাওয়ার্ড’ পেয়েছেন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক ও মানবাধিকারকর্মী মো. নূর খান। নূর খানসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১০ জনের নাম প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

গত তিন দশকের বেশি সময় ধরে নূর খান বাংলাদেশের দুটি মানবাধিকার সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের তথ্য-উপাত্ত লিপিবদ্ধ করা ও জবাবদিহিতায় উৎসাহিত করতে আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গেও তিনি অংশীদারি করেছেন।

তার সময়োপযোগী হস্তক্ষেপ, ‘গুমের’ শিকার ব্যক্তিদের পরিবারের পক্ষে ভূমিকা ও দেশের সক্রিয় নাগরিক সমাজে নেতৃত্ব মানুষের জীবন বাঁচাতে যেমন ভূমিকা রেখেছে, তেমনি রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ মামলাগুলো থেকে নিরপরাধ ব্যক্তিদের অব্যাহতি পেতে ভূমিকা রেখেছে।

নূর খান ছাড়াও মানবাধিকার সুরক্ষায় ভূমিকা রাখার জন্য ব্রাজিল, কম্বোডিয়া, জর্জিয়া, হন্ডুরাস, ইরান, ইরাক, মৌরি তানিয়া, চীন ও টোগের একজন করে এ পুরস্কার পেয়েছেন।

টিআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়