শিরোনাম

প্রকাশিত : ০৭ ডিসেম্বর, ২০২২, ০৬:৪৪ বিকাল
আপডেট : ০৭ ডিসেম্বর, ২০২২, ০৬:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোয় উৎসাহিতকরণে সুপারিশ 

মনিরুল ইসলাম: একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোর জন্য উৎসাহিতকরণে সুপারিশ করা হয়েছে। বুধবার কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, পংকজ নাথ এবং হাবিবুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।
    
জানা যায়, বৈঠকে  হুন্ডি ব্যবসা বন্ধ এবং রেমিটেন্স বৃদ্ধির লক্ষ্যে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর সুবিধার জন্য প্রবাসীদের ইনসেনটিভসহ অন্যান্য সুবিধা প্রদানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা এবং সৌদি আরবে শ্রমবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া, বিগত সভার গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়।
    
বৈঠকে হুন্ডি ব্যবসা বন্ধ এবং রেমিটেন্স বৃদ্ধির লক্ষ্যে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর সুবিধার জন্য প্রবাসীদের ইনসেনটিভসহ অন্যান্য সুবিধা প্রদানের বিষয়ে একটি সুনির্দিষ্ট প্রস্তাব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
    
বৈঠকে প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোর জন্য উৎসাহিতকরণ এবং তাদের কর্মস্থলের সন্নিকটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে কোন মানি এক্সচেঞ্জ স্থাপন করা যায় কিনা সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি  মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।
    
এছাড়া, মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের নিকট থেকে বিভিন্ন ট্রাভেল এজেন্সি কর্তৃক টাকা গ্রহণের পরিমাণ কমানোর যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়