শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩০ মে, ২০২৪, ০২:৪৪ দুপুর
আপডেট : ৩০ মে, ২০২৪, ০৬:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা ও দিল্লি উভয় পক্ষই চায় নাগরিকরা আরও বেশি করে দুই দেশ ভ্রমণ করুক

খুররম জামান: [২] বাংলাদেশ ও ভারত উভয় পক্ষের নাগরিকদের চলাচলের সুবিধার্থে দ্বিপাক্ষিক সংশোধিত ভ্রমণ ব্যবস্থা (আরটিএ) আরও শক্তিশালী করতে সম্মত হয়েছে। উভয় পক্ষই জনগণের মধ্যে আদান-প্রদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

[৩] বুধবার নয়াদিল্লিতে ভারত-বাংলাদেশ কনস্যুলার সংলাপের চতুর্থ রাউন্ডে এই চুক্তিটি বিষয় উত্থাপিত হয়।

[৪] পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) রোকেবুল হক এবং ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন যুগ্ম সচিব (সিপিভি) ড. আমান পুরী।

[৫] ভারত ও বাংলাদেশের মধ্যে কনস্যুলার, ভিসা এবং পারস্পরিক আইনি সহায়তা সহযোগিতার বিষয়ে নিয়মিত যোগাযোগের মাধ্যমে মানুষের যোগাযোগকে শক্তিশালী করার উদ্দেশে ২০১৭ সালে ভারত-বাংলাদেশ কনস্যুলার ডায়ালগ মেকানিজম চালু করা হয়েছিল।

[৬] কনস্যুলার ইস্যু, ভিসা সংক্রান্ত বিষয়, প্রত্যাবাসন, এমএলএটি এবং প্রত্যর্পণ মামলা ইত্যাদি বিষয়ে সমন্বয় ও সহযোগিতা জোরদার করার জন্য উভয় পক্ষই প্রক্রিয়া নিয়ে বিস্তৃত আলোচনা করেছে।

[৭] তারা পারস্পরিক সুবিধাজনক তারিখে ঢাকায় পরবর্তী রাউন্ডের সংলাপ করতে সম্মত হয়েছেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

কেজে/এসিসি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়