শিরোনাম
◈  সরকার থেকে বরাদ্দ করলে সংসদ সদস্যদের গাড়ি আমদানির প্রয়োজন নেই: সংসদে আলোচনা ◈ ঈদে যানজট এড়াতে ডিএমপির ২২ নির্দেশনা ◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ নেপিয়ার ঘাস খেয়ে মারা গেলো খামারের ২৬ গরু ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

প্রকাশিত : ৩০ মে, ২০২৪, ০২:৪৪ দুপুর
আপডেট : ৩০ মে, ২০২৪, ০৬:০৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা ও দিল্লি উভয় পক্ষই চায় নাগরিকরা আরও বেশি করে দুই দেশ ভ্রমণ করুক

খুররম জামান: [২] বাংলাদেশ ও ভারত উভয় পক্ষের নাগরিকদের চলাচলের সুবিধার্থে দ্বিপাক্ষিক সংশোধিত ভ্রমণ ব্যবস্থা (আরটিএ) আরও শক্তিশালী করতে সম্মত হয়েছে। উভয় পক্ষই জনগণের মধ্যে আদান-প্রদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

[৩] বুধবার নয়াদিল্লিতে ভারত-বাংলাদেশ কনস্যুলার সংলাপের চতুর্থ রাউন্ডে এই চুক্তিটি বিষয় উত্থাপিত হয়।

[৪] পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশের পক্ষ থেকে প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) রোকেবুল হক এবং ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন যুগ্ম সচিব (সিপিভি) ড. আমান পুরী।

[৫] ভারত ও বাংলাদেশের মধ্যে কনস্যুলার, ভিসা এবং পারস্পরিক আইনি সহায়তা সহযোগিতার বিষয়ে নিয়মিত যোগাযোগের মাধ্যমে মানুষের যোগাযোগকে শক্তিশালী করার উদ্দেশে ২০১৭ সালে ভারত-বাংলাদেশ কনস্যুলার ডায়ালগ মেকানিজম চালু করা হয়েছিল।

[৬] কনস্যুলার ইস্যু, ভিসা সংক্রান্ত বিষয়, প্রত্যাবাসন, এমএলএটি এবং প্রত্যর্পণ মামলা ইত্যাদি বিষয়ে সমন্বয় ও সহযোগিতা জোরদার করার জন্য উভয় পক্ষই প্রক্রিয়া নিয়ে বিস্তৃত আলোচনা করেছে।

[৭] তারা পারস্পরিক সুবিধাজনক তারিখে ঢাকায় পরবর্তী রাউন্ডের সংলাপ করতে সম্মত হয়েছেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

কেজে/এসিসি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়