শিরোনাম
◈ ঢাকার ২৬টি হোটেল-রেস্তোরাঁয় পুলিশ সদস্যদের জন্য মূল্য ছাড়  ◈ বনানীর আগে বাসে যাত্রী তুললেই মামলা: ডিএমপি কমিশনার ◈ লু’র সফরকে কেন্দ্র করে ওবায়দুল কাদের সাহেবরা অস্থিরতায় ভুগছেন: রিজভী ◈ ‘জেনোসাইড জো’: যেভাবে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ বাইডেনের পুনর্নির্বাচনকে হুমকির মুখে ফেলতে পারে ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ খালেদা জিয়ার বিরুদ্ধে সাবেক বাপেক্স এমডির সাক্ষ্য ◈ ইনজুরিতে থাকা তাসকিনকে সহ অধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা ◈ আজ ঘরে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ◈ মৃত্যুদণ্ডপ্রাপ্তদের কনডেম সেল নিয়ে  রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ ◈ হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন বিএনপি নেতা আলাল

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ১২:১৪ রাত
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ১২:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সংসদীয় কমিটির সন্তোষ প্রকাশ

মনিরুল ইসলাম: [২]  বিদ্যুৎ প্রকল্পের ক্রমপুঞ্জিভূত ভৌত এবং আর্থিক অগ্রগতি আশানুরূপ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। 

[৩] রোববার কমিটির তৃতীয় বৈঠকে এই সুপারিশ করা হয়েছে।  কমিটির সভাপতি এম এ মান্নানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।কমিটি সদস্য ও মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম, রফিকুল ইসলাম, মো. শহীদুজ্জামান সরকার, মো. আবদুস সবুর, একেএম মোস্তাফিজুর রহমান এবং খালেদা বাহার বিউটি বৈঠকে অংশগ্রহণ করেন।

[৪] জানা যায়, বৈঠকে ‘মহেশখালি-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর আওতায় বাস্তবায়নাধীন Sample Vital Registration System (SVRS) in Digital Platform Project এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

[৫] বৈঠকে, দেশের কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ‘মহেশখালি-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের ১৪.৩ কি. মি. দীর্ঘ, ৩৫০মিটার প্রস্থ ও ১৮.৫ মিটার গভীর চ্যানেল, সি-ওয়ালসহ আনুষঙ্গিক ফ্যাসিলিটিস নির্মাণ; কয়লা ও তেল আনলোডিং এর জন্য জেটি, ২৭৫ মিটার উচ্চতা সম্পন্ন চিমনি নির্মাণ সম্পন্ন হয়েছে। কয়লা ভিত্তিক প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে এরই মধ্যে দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে মর্মে সভায় জানানো হয়। বিদ্যুৎ প্রকল্পের ক্রমপুঞ্জিভূত ভৌত এবং আর্থিক অগ্রগতি আশানুরূপ হওয়ায় কমিটি সর্বসম্মতিক্রমে সন্তোষ প্রকাশ করে।

[৬] বৈঠকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর আওতায় বাস্তবায়নাধীন Sample Vital Registration System (SVRS) in Digital Platform Project এর সর্বশেষ অগ্রগতির প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। দেশের সার্বিক তথ্যসম্বলিত পরিসংখ্যান যেমন-স্বাস্থ্য, শিক্ষা, স্বাক্ষরতা, আইটি, নারী-পুরুষের জীবনমান, সেনিটেশন ইত্যাদি বিশ্লেষণমূলক তথ্য তুলে ধরায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও তথ্য সংগ্রহকারীদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তত্ত্বাবধানে প্রাপ্ত তথ্যসমূহ জনসচেতনতার জন্য প্রচার ও প্রতিকারের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়