শিরোনাম
◈ চার বছর পর বিধিনিষেধহীন মুক্ত পরিবেশে পহেলা বৈশাখ ◈ পহেলা বৈশাখে ইলিশের দাম চড়া ◈ নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দকে বরণে বর্ণাঢ্য র‌্যালি করবে আওয়ামী লীগ ◈ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী ◈ নতুন বছর মানে ব্যর্থতা পেছনে ফেলে সমৃদ্ধ আগামী নির্মাণ করা: মির্জা ফখরুল ◈ ইসরায়েলের তেল আবিব থেকে সরাসরি ঢাকায় ফ্লাইট অবতরণ ◈ বিএনপি গুম-নির্যাতনের কাল্পনিক তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করছে: ওবায়দুল কাদের ◈ সরকারি খরচে ৩০৪৮টি মামলায় আইনি সহায়তা প্রদান ◈ রেল ভ্রমণে মানুষের আস্থা তৈরি হয়েছে: রেল মন্ত্রী  ◈ অস্ট্রেলিয়ায় শপিংমলে ছুরি হামলায় নিহত ৫, আততায়ী মারা গেছে পুলিশের গুলিতে

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৪৭ দুপুর
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইতালিতে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে পালন

ইসমাইল হোসেন, ইতালি: [২] বুধবার (২১ ফেব্রুয়ারি) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গর্ব আর শোকের এদিন পালন করেছে ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। রোম দূতাবাস ছাড়াও ইতালির বিভিন্ন শহরে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন গুলোর উদ্যোগে দিবসটি নানা আয়োজনে পালিত হয়েছে। 

[৩] রোমে আইজাক রবিন পার্কে স্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের  প্রতি ফুলেল শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। এ সময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর পরেই বাঙালিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

[৪] ইতালির মিলান জেলারেল কনসালের আয়োজনে আন্তজার্তিক মাতৃভাষা দিবস ও অমর একুশ উদযাপন করা হয়েছে। কনস্যুলেট প্রাঙ্গণে সকালে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মিলান কনস্যুলেট এর কনসাল জেনারেল এম জে এইচ জাভেদ সহ মিলান কনস্যুলেট এর সকল কর্মকর্তারা।

[৫] এসময় ইতালিতে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের মাঝে বাংলা মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরা হয়। এদিকে, মিলানে লোম্বার্দিয়া আ.লীগের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে ইতালির মিলানে খোলা পার্কে অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

[৬] প্রথমেই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের পক্ষ থেকে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর লোম্বার্দিয়া আওয়ামী লীগ ও এর অন্যান্য সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

[৭] ইতালির পাদোভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশের সাথে সময়ের মিল রেখে একুশের প্রথম প্রহরে পাদোভা স্হায়ী শহীদ মিনারে স্হানীয় মেয়র মার্কো স্কিসেয়েরো সহ প্রবাসী বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক ও সাংবাদিক সংগঠন পুষ্পস্তবক অর্পন করেন। সবুজ বাংলা এসোসিয়েশনের আয়োজনে প্রভাতফেরীতে অংশগ্রহণ করেন প্রবাসী বাংলাদেশিরা।

[৮] এছাড়াও ইতালিতে বাংলা কমিউনিটি, সাংস্কৃতিক সংগঠন এবং বাংলা স্কুল গুলোর আয়োজনে দিবসটি পালিত হয়েছে। এসময় শিশুদের চিত্রাঅঙ্কন প্রতিযোগিতার আয়োজন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়