শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ০৫:৫৩ বিকাল
আপডেট : ২০ মার্চ, ২০২৩, ০৫:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালয়শিয়ায় কর্মী নিয়োগ স্থগিত: ব্যবসায়িক সম্পর্কে প্রভাব ফেলার সম্ভাবনা কম

সৈয়দ আলমাস কবির

মাজহার মিচেল: বাংলাদেশ-মালয়শিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাসট্রিজের সভাপতি সৈয়দ আলমাস কবির সোমবার (২০ মার্চ ) আমাদের নতুন সময়কে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, মালয়েশিয়ার সাথে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। মালয়শিয়ায় কর্মী পাঠানো আর তাদের সাথে ব্যবসা করা দুটি ভিন্ন জিনিস।

উভয় দেশ বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে কাজ করতে চায়। মালয়েশিয়া বাংলাদেশের সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি করতে খুব বেশি আগ্রহী বলে তিনি জানান।

আলমান বলেন, মালয়েশিয়ার পাম ওয়েল, ফার্নিচার, চকলেট, ফলমূলসহ বিভিন্ন খাদ্যপণ্যের প্রচুর চাহিদা রয়েছে বাংলাদেশে। এখানে প্রচুর দক্ষ জনশক্তি রয়েছে, ফলে কম খরচে এ সকল পণ্য উৎপাদন করা সম্ভব বলে মালয়েশিয়া বাংলাদেশে এসকল পণ্যের কারখানা স্থাপন করতে ইচ্ছুক। 
বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য দেশটির সাথে ‘ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ)’ স্বাক্ষর নিয়ে আলোচনা চলমান রয়েছে।  এতে করে উভয় দেশ উপকৃত হবে বলে তিনি জানান।

বাংলাদেশ ২০২০-২০২১ অর্থ বছরে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য মালয়েশিয়ায় রপ্তানি করেছে। এগুলোর মধ্যে তৈরী পোশাক, পাটজাত পণ্য, প্লাস্টিক, হালকা যন্ত্রপাতি ও চামড়াজাত পণ্য উল্লেখযোগ্য। একই সময়ে ১ হাজার ৫৭৬.৮৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। এ অসমতাকে সামতায় আনতে এ মুহুর্তে দক্ষ কর্মী পাঠানোর দিকে নজর দেয়ার তাগিদ দেন তিনি।

এমএম/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়