শিরোনাম
◈ শান্তি-শৃঙ্খলা ফেরাতে আইনশৃঙ্খলা  বাহিনীকে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ সরকার আলোচনার কোনো পরিস্থিতি রাখেনি, কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ◈ বিটিভিতে হামলা-আগুন, সম্প্রচার বন্ধ ◈ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ◈ আমরা ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান ◈ নরসিংদীতে গুলিতে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু, আহত শতাধিক ◈ চট্টগ্রামে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ ২ ◈ নেত্রকোনায় ইউএনও, অতিরিক্ত পুলিশ সুপারসহ আহত অর্ধশত, ৭ আন্দোলনকারী গুলিবিদ্ধ ◈ শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী ◈ শিক্ষার্থীদের পরিবর্তে বিএনপি-জামাত আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে: ওবায়দুল কাদের   

প্রকাশিত : ১৬ মে, ২০২৩, ১০:৩৭ রাত
আপডেট : ১৬ মে, ২০২৩, ১০:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘প্রেস কাউন্সিল এখনো স্বাধীনভাবে কাজ করতে পারে না’

মাজহার মিচেল: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম মঙ্গলবার (১৬ মে) দুপুরে মৌলভীবাজার সার্কিট হাউস কনফারেন্স রুমে সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ শীর্ষক এ সভায় তিনি বলেন, কোনো সাংবাদিক ভুল বা অন্যায় করলে প্রেস কাউন্সিলের বিদ্যমান আইনে তার সর্বোচ্চ শাস্তি হলো তিরস্কার করা। আইন অনুয়ায়ী প্রেস কাউন্সিলের ক্ষমতা কম।

একজন সাংবাদিক অপরাধ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে প্রেস কাউন্সিলের সীমাবদ্ধতা রয়েছে। তাই অনেকেই কাউন্সিলে অভিযোগ করতে নিরুৎসাহিত হন। ফলে তারা ম্যাজিস্ট্রেট আদালতের দ্বারস্থ হন।

নিজামুল হক নাসিম বলেন, প্রেস কাউন্সিলের সক্ষমতা বাড়াতে কাজ হচ্ছে। সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা করার বিধান সামনে রেখে একটি প্রস্তাবনা সরকারের কাছে রয়েছে। আগে প্রেস কাউন্সিলে তিন চার বছরে মামলা আসতো ১ থেকে ২ টা। এখন বছরে ২২ থেকে ২৩টি মামলা আসে।

সভায় সভাপত্বি করেন অতিরিক্ত জেলা প্রশাসক প্রভাংশু সোম মহান। স্বাগত বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সচিব মো. মাসুদ খান।

বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন কুমার রায় ও জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন। সেমিনারে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার অর্ধশত সাংবাদিক উপস্থিত ছিলেন।

কেএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়